Home » রেললাইনে পাথর ছড়ানো থাকে কেন

রেললাইনে পাথর ছড়ানো থাকে কেন

why-are-there-stones-train-ballast-alongside-railway-tracks

ট্রেনে চড়তে ভালো লাগে না এরকম লোকের সংখ্যা খুবই কম।  বাচ্চা থেকে বুড়ো বা মাঝবয়সী সবারই ট্রেনে চড়তে অত্যন্ত ভালো লাগে।  ট্রেনে চড়া কথা মনে করলেই মনে পড়ে ট্রেনে বসে আশপাশের পরিবেশ এর সৌন্দর্য দেখতে দেখতে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার অনুভূতি অনুভূতির কথা। 

 ট্রেনের জানালার ধারে বসে পাশ থেকে ছুটে যাওয়া গাছপালা দূরে ধানের ক্ষেত এবং নিমেষের মধ্যে নিত্য নতুন জায়গা এবং সেখানকার লোক দেখতে দেখতে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার মজা অন্যরকম।  কিন্তু যে সমস্ত লোক ট্রেনে যাতায়াত করেন তাদের মধ্যে খুব অল্প সংখ্যক লোকই একটা জিনিস লক্ষ্য করে থাকে সেটা হল ট্রেন লাইনের উপরে বিছিয়ে রাখা পাথরের টুকরো। 

 পৃথিবীর প্রায় সমস্ত রেললাইনে পাথর বিছিয়ে দেওয়া হয়।  আজ আমরা এই পোস্টে এই পাথর বিছিয়ে রাখা পেছনের কারণ সম্পর্কে জানব। 

ট্র্যাক ব্যালাস্ট (বা Track Ballast) কি?

যারা রেললাইনের বা ট্রেনের বিভিন্ন খুঁটিনাটি জিনিস সম্পর্কে পরিচিত তাদের কাছে এই শব্দটি অত্যন্ত পরিচিত। ট্র্যাক ব্যালাস্ট,  এর অর্থ ট্রেন লাইনে পড়ে থাকা পাথর।  

অর্থাৎ ট্রেন লাইনে সেই সমস্ত পাথর  যার উপরে railway sleeper  গুলি বসানো থাকে। যদি আপনার railway sleeper  সম্পর্কে জানা না থাকে তাহলে বলে দেই এগুলি হচ্ছে রেল লাইনের নিচে  আড়াআড়িভাবে বিছিয়ে রাখা  সিমেন্ট বা কাঠের ব্লক । এই railway sleeper গুলির প্রধান কাজ হল রেল লাইন টিকে সমান উচ্চতা এবং সমান দূরত্বে ধরে রাখা। 

রেললাইনে ব্যবহৃত পাথরের ধরন 

রেল লাইনের নিচে যে কোন ধরনের পাথর ব্যবহার করা সম্ভব নয় কারণ এই পাথর গুলির মূল কাজ হলো ট্রেনলাইন টি কে একটি শক্ত ভিত্তি (base) প্রদান করা।  এক্ষেত্রে যে পাথর ব্যবহার করা হবে তা যদি গোলাকৃতি হয় তবে সহজেই নিজের জায়গা থেকে সরে যাওয়ার সম্ভাবনা থাকে ।  কারণ রেললাইনের ওপর দিয়ে যখন ট্রেন চলাচল করে তখন প্রচন্ড ঝাকানি সৃষ্টি হয়।  যার কারণে পাথর সরে গিয়ে রেললাইনে মধ্যে ফাঁক তৈরি হতে পারে। 

এই কারণের জন্য রেললাইনের জন্য পাথর বাছাই করার সময় মাথায় রাখা হয় যাতে সে পাথরটি তীক্ষ্ণ ধার সম্পন্ন  পাথর (sharp and edged stone)।  তীক্ষ্ণ ধার (sharp edged) যুক্ত পাথর সাধারণত খুব শক্তভাবে একে অপরের সাথে আটকে থাকে। 

রেল লাইনের নিচে পাথর বিছানো মূল কারণ গুলি কি কি 

রেলপথে পাথর বিছিয়ে রাখার পেছনে বেশ কয়েকটি কারণ রয়েছে।  এই কারণগুলোর মধ্যে প্রথম এবং সর্ব প্রধান হল রেল লাইনটি কে মজবুত করা, যাতে কোন ভারী ট্রেন এর উপর দিয়ে যাওয়ার সময় রেল লাইনটি নিজে জায়গা থেকে সরে না যায়। 

এছাড়াও রেললাইনে পাথর বিছিয়ে রাখার ফলে সেখানে কোনো রকম গাছপালা জন্মাতে পারে না এবং গাছপালার শিকড় থেকে ট্রেন লাইনের লাইন দুর্বল হওয়া থেকে রক্ষা করে। 

এছাড়াও এই পাথর ব্যবহারের পেছনে আরও একটি খুব গুরুত্বপূর্ণ কারণ রেল লাইন গুলিকে তার পারিপার্শ্বিক জায়গার থেকে উঁচু করে রাখা যাতে বন্যা বা অন্য কোন পরিস্থিতিতে রেললাইন জলের তলায় ডুবে না যায় । পাথর ব্যবহারের ফলে রেললাইনের আশেপাশে জল দাঁড়ানোর সম্ভাবনা অনেকটাই কমে যায়, কারণ পাথরের ফাঁক দিয়ে জল পড়তে পারে যার ফলে রেললাইনে নিজের জমি তাড়াতাড়ি দুর্বল হয় না। 

ঝাকানি বা vibration নিবারণের উপায়

এ কথা আমরা সবাই জানি, কোন রেললাইন দিয়ে যখন অতিরিক্ত পরিমাণে ট্রেন যাতায়াত করে তখন তার পারিপার্শ্বিক বাড়িঘর বা যেকোনো ধরনের বিল্ডিং ক্ষতিগ্রস্ত হয় । এছাড়াও ট্রেইন যাতায়াতের ফলেই অত্যাধিক শব্দ উৎপন্ন হয় । 

এক্ষেত্রে রেললাইনের থেকে উৎপন্ন ঝাকানি হাত থেকে পারিপার্শ্বিক অঞ্চল কে ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য dynamic vibration absorber নামে একটি পদ্ধতি ব্যবহার করা হয় । এর মধ্যে থাকে EPDM বা Ethylene Propylene Diene Monomer রাবার, যা উত্তাপ, জল এবং অন্যান্য যান্ত্রিক আঘাত সহ্য করতে সক্ষম। যার ফলে ট্রেন চলাচলের ফলে পণ্য ঝাকানি পারিপার্শ্বিক অঞ্চলের মধ্যে ছড়িয়ে পড়ে না।