Home » গরিলা গ্লাস কি ভাবে তৈরি হয়

গরিলা গ্লাস কি ভাবে তৈরি হয়

গরিলা গ্লাস কিভাবে তৈরি হয়

গত দশকে স্মার্টফোনের আবির্ভাব হওয়ার পর মোবাইল ফোনের জনপ্রিয়তা বিপুলভাবে বেড়েছে। এবং সেই জনপ্রিয়তা অদূর ভবিষ্যতে কোথাও কমবে হবে বলে মনে হচ্ছে না।

স্মার্টফোনে জনপ্রিয়তা এবং প্রয়োজনীয়তা বাড়ার সাথে সাথে আরও একটি বিষয়লক্ষ্য করা যাচ্ছে যে বর্তমানে স্মার্টফোন গুলি আগের তুলনায় অনেক বেশি ব্যয়বহুল হয়ে উঠেছে।  এবং যেহেতু স্মার্টফোনে অধিকাংশ কাজ এর স্ক্রিনে টাচ করে করতে হয় সেই কারণে স্মার্টফোনের ক্রিম স্ক্র্যাচ এবং অন্যান্য বাহ্যিক ক্ষতি থেকে রক্ষা করা অত্যন্ত জরুরি।

নতুন স্মার্টফোন কেনার পর প্রতিটি মানুষ যে কাজটি প্রথম করে থাকেন তা হল, তার স্মার্ট ফোনের স্ক্রিনে একটি স্ক্রীন প্রটেক্টর লাগানো।  কারণ আমরা সাধারণত স্মার্টফোন সবসময় আমাদের সঙ্গে নিয়ে চলাফেরা করি এবং বিভিন্ন জায়গায় এ স্মার্টফোনটিকে রাখি যার ফলে স্মার্ট ফোনের স্ক্রিনে স্ক্র্যাচ পড়ার প্রবণতা অত্যন্ত বেশি।

স্ক্রিন প্রটেক্টর কি?

নাম থেকেই বোঝা যাচ্ছে স্ক্রিন প্রটেক্টর হল একটি পাতলা শীট যা কোন ইলেকট্রনিক ডিভাইসের স্ক্রিনের সাথে সংযুক্ত থাকে এবং স্ক্রিন টিকে স্ক্র্যাচ লাগা বা ভেঙ্গে যাওয়ার হাত থেকে রক্ষা করে ।

 স্ক্রিন গার্ড কে অনেকে স্ক্রিন প্রটেক্টর বলে থাকেন। 

 স্ক্রিন প্রটেক্টর সাধারণত টেম্পারড গ্লাস (মোবাইল ডিভাইসের স্ক্রিনের মতোই) বা প্লাস্টিক যেমন পলিথিন টেরেফথালেট (PET) বা থার্মোপ্লাস্টিক পলিউরেথেন (TPU) দিয়ে তৈরি।

প্লাস্টিকের স্ক্রিন প্রটেক্টর সাধারণত কাচের স্ক্রিন প্রটেক্টর এর তুলনায় পাতলা এবং ফ্লেক্সিবেল হয়ে থাকে।  এগুলি কাঁচের স্ক্রিন প্রটেক্টর এর থেকে অনেকটাই সস্তা। 

কিন্তু কাঁচের স্ক্রিন প্রটেক্টর দেখতে অনেকটা মোবাইল স্ক্রিনের মতই লাগে এবং সচরাচর এটি লাগানোর পরে বোঝা যায়না যে মোবাইল স্ক্রিনের উপর কিছু লাগানো রয়েছে। 

তবে দু’ধরনের ইন্সপেক্টর এর মধ্যে বিভিন্ন রকম পার্থক্য থাকা সত্বেও এদের কাজ একই।

মোবাইল ডিভাইসের স্ক্রীন প্রটেক্টর ক্ষেত্রে গরিলা গ্লাসের ব্যবহার সব থেকে বেশি। 

আরও জানুন :- অধিকাংশ লেজার পয়েন্টার এর রং লাল হয় কেন?

গরিলা গ্লাস (Gorilla Glass) কি?

Gorilla Glass আসলে একটি বিশেষ ধরনের কাচের ব্র্যান্ড নাম যা কর্নিং(Corning) নামে একটি কোম্পানি এটি তৈরি করেছে। অন্যান্য কোম্পানি ও এই ধরনের কাচ তৈরি করে থাকে যেমন Asahi Glass Co. এবং Schot AG। এই কম্পানি গুলি এই ধরনের কাঁচের নাম দিয়েছে যথাক্রমে Dragontrail এবং Xensation । 

গরিলা গ্লাস এর রাসায়নিক গঠন সাধারণ কাচের তুলনায় অনেকটাই আলাদা যার কারণে এটি অত্যন্ত শক্ত, তবে অবিশ্বাস্যভাবে পাতলা এবং হালকা । 

এই গ্লাস বিভিন্ন পোর্টেবল ইলেকট্রনিক ডিভাইস যেমন স্মার্টফোন, ল্যাপটপ, মিউজিক প্লেয়ার, কম্পিউটার ডিসপ্লে এবং টেলিভিশন স্ক্রীন কে স্ক্র্যাচ এবং অন্যান্য বাহ্যিক ক্ষতি থেকে রক্ষা করার জন্য ব্যবহৃত হয়। 

সহজভাবে বলতে গেলে বলতে হয় এই গ্লাস বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস এর স্ক্রিন কে রক্ষা করে। 

গরিলা গ্লাস কিভাবে তৈরি হয়?

গরিলা গ্লাস তৈরি করার জন্য প্রথমে সিলিকন ডাই অক্সাইড (এটি সিলিকন এবং অক্সিজেন দিয়ে তৈরি একটি রাসায়নিক যৌগ ) একটি নির্দিষ্ট তাপমাত্রায় গলানো হয় এবং গলে যাওয়ার পর এর সাথে আরো কিছু যৌগ বা chemical compound মেশানো হয়। 

উত্তপ্ত সিলিকন ডাই অক্সাইড বিভিন্ন কেমিক্যাল কম্পাউন্ড মেশানোর ফলে যে রাসায়নিক যৌগটি তৈরি হয় তাকে  অ্যালুমিনোসিলিকেট বলা হয়।  এটি আসলে অ্যালুমিনিয়াম, সিলিকন এবং অক্সিজেনের একটি রাসায়নিক সংমিশ্রণ। 

এর মধ্যে কিছু পরিমান সোডিয়াম পরমাণুও রয়েছে, যা গরিলা গ্লাস তৈরির পরবর্তী পর্যায়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই গলিত গ্লাসটি তারপর একটি ভি-আকৃতির লম্বা ট্রে এর মত একটি পাত্রের মধ্যে ঢেলে দেওয়া হয়।  এবং শক্ত হবার আগেই একটি রোবট এর সাহায্যে এর ওপর বিভিন্ন আকৃতি তৈরি করা হয়। এই শীটগুলির প্রতিটি মোটামুটি 0.5 মিলিমিটার পুরু।

গরিলা গ্লাসের সাথে আয়ন এর সম্পর্ক কি ?

অ্যালুমিনোসিলিকেট যা আমরা আগে উল্লেখ করেছি তাতে সোডিয়াম আয়ন রয়েছে। গরিলা গ্লাসকে ‘সংকোচনযোগ্য’ করতে, সোডিয়াম আয়নগুলি কে পটাসিয়াম আয়ন দ্বারা প্রতিস্থাপিত করা হয়।

এটি করার পেছনে আসল কারণ হল পটাসিয়াম আয়ন, সোডিয়াম আয়ন এর চেয়ে বড়। এই প্রতিস্থাপন এর পর কাজটিকে অতি সহজেই সংকুচিত করা যেতে পারে।   

কিভাবে পটাসিয়াম আয়ন গ্লাস যোগ করা হয়?

গলিত গ্লাসটি প্রায় 400 ডিগ্রি সেলসিয়াস (750 ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রায় একটি গরম পটাসিয়াম ধারণকারী লবণ এর মধ্যে স্থাপন করা হয়। এর কারনে ছোট সোডিয়াম আয়ন গলিত কাচকে মধ্যে প্রবেশ করে  এবং বড় পটাসিয়াম আয়নগুলি সেখানে থেকে অপসারিত হয়।

 এই পটাসিয়াম আয়নগুলি আকারে বড় হওয়ায় কাচের পৃষ্ঠে অনেক বেশি জায়গা নেয়, তাই যখন ঠান্ডা হওয়ার সময় এর ওপর চাপা প্রয়োগ করা হয় তখন সেগুলি বাইরের চাপের বিরুদ্ধে একটি প্রতিরক্ষামূলক স্তর গঠন করে।