Home » LCD এবং LED এর মধ্যে পার্থক্য কি?

LCD এবং LED এর মধ্যে পার্থক্য কি?

এলসিডি এবং এলইডি -র  মধ্যে পার্থক্য কী – যদি এমন হয় যে আপনি একটা টিভি কেনার কথা ভাবছেন কিন্তু বুঝতে পারছেন না যে কি ধরনের টিভি কেনা উচিত।  তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য খুবই উপকারী হবে।  

বর্তমানে টিভির স্ক্রীনের ছবির মান  আগেকার তুলনায় অনেক অনেক গুণ উন্নত হয়েছে । এখন আর আগের মতন স্বাভাবিক টিভি খুব একটা খুঁজে পাওয়া যায় না তার জায়গা নিয়েছে বিভিন্ন উন্নত প্রযুক্তির টেলিভিশন।  এখন আমরা এইচডি রেজিলিউশন এ বিভিন্ন ছবি দেখতে অভ্যস্ত হয়ে উঠেছি।

 এলসিডি এবং এলইডি এই প্রযুক্তিগুলো যে শুধুমাত্র টিভির ক্ষেত্রে  ব্যবহার করা হয় তা নয়।  টিভি ছাড়া কম্পিউটার এবং মোবাইলে স্ক্রিনে এলসিডি এবং এলইডি প্রযুক্তি ব্যবহার করা হয়। 

আসুন তাহলে আমরা আজ জেনে নেই এলসিডি এবং এলইডি টেকনোলজি কি এবং এদের মধ্যে  পার্থক্যইবা কি। 

LCD এবং LED এর মধ্যে পার্থক্য কি?

বাজারে অনেক ধরনের টিভি আছে আর সেই কারনে টিভি বাছাই এর ক্ষেত্রে মানুষ প্রান্তীয় বেড়েছে অনেকটা,  সাধারণ মানুষের জন্য  টিভি বা মনিটর বাছাই করা টা বেশ কঠিন হয়ে উঠেছে। 

যদি কোন প্রযুক্তি সম্পর্কে আমাদের সঠিক ধারণা না থাকে তাহলে সচরাচর আমরা দোকানে গিয়ে দোকানদারের কাছে আত্মসমর্পণ করে দেই।  

এবং দোকানদার যে জিনিসটি আমাদের কিনতে বলেন আমরা সেটাই তার কাছ থেকে কিনে নিয়ে চলে আসি সুতরাং আপনি যদি নিজের জন্য সঠিক টিভি বা মনিটর বাছাই করতে চান তাহলে আপনাকে এই দুই ধরনের প্রযুক্তির মধ্যে পার্থক্য বুঝতে হবে। 

LCD কি

 LCD (Liquid Crystal Display) হল এক ধরনের flat panel display যেখানে liquid crystal কে এই প্রজুক্তির মূল উপাদান হিসেবে ব্যবহার করা হয়।  আসলে এখানে liquid crystal এর light-modulating properties এবং তার সাথে polarizer ব্যবহার করা হয়। এখানে  Liquid crystal নিজে সরাসরি মন লাইট উৎপাদন করে না। তার বদলে backlight বা reflector এর মাধ্যমে color বা monochrome ছবি তৈরি হয়।

সাধারনত  smartphones, televisions, computer monitors এবং instrument panel এ এই ধরনের স্ক্রীন ব্যবহার হয়।  এটি সাধারণ টিভির চেয়ে কম বিদ্যুৎ খরচ করে।

LED কি

LED এর ফুল ফর্ম হল light emitting diode, এর গঠনও অনেকটা LCD স্ক্রিনের মত কিন্তু LCD এবং LED এর কাজের পদ্ধতি ভিন্ন। LCD নিজে আল উৎপাদন করে না কিন্তু LED নিজেই আল। 

LCD এবং LED এর মধ্যে পার্থক্য কি?

এখন আপনি এই দুটির কাজের ধরন জানতে পেরেছেন, আপনি জানতে পেরেছেন তারা কিভাবে কাজ করে। 

যদিও উভয়ের টেক্সচার প্রায় একই, কিন্তু তাদের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। এখানে আমরা সেই পার্থক্য গুলি সম্পর্কে আলোচনা করবে । যাতে এই দুটি বিষয়ে আপনার বিভ্রান্তি দূর হবে। 

যদি আপনি একটি নতুন স্মার্ট টিভি কিনতে চান, তাহলে আপনার বাজারে উপলব্ধ টিভির মধ্যে পার্থক্য জানতে হবে। 

যদি আপনি এই তথ্য গুলি জানেন, তাহলে আপনি কোন সাহায্য ছাড়াই নিজের জন্য একটি ভাল টিভি কিনতে পারেন।

1. Full form

LCD এর ফুলফর্ম হল Liquid Crystal Display এবং LED এর ফুলফর্ম হল Light Emitting Diode

2. ছবির মান

LEDর ছবির গুণমান LCDর তুলনায় অনেক ভালো। এর কারণ হল যে LED তে BA প্যানেল বা IPS প্যানেল ব্যবহার করা হয় যা প্রযুক্তি গত ভাবে সেরা বলে বিবেচিত হয়।

3. ছবির রং

LCD টিভির তুলনায় LED টিভির রং অনেক বেশি saturated কারণ  LED তে RGB-LED ব্যাকলাইট LED তে ব্যবহৃত হয়। এটি ছাড়াও, আপনি আরজিবি-এলইডি ব্যাকলাইটে সমস্ত রঙ স্পষ্টভাবে দেখতে পাবেন। 

4. Frame এর আকার

LEDর ফ্রেমটি LCDর ফ্রেমের তুলনায় অনেক পাতলা কারণ এটিতে এজ-এলইডি ব্যাকলাইটিং প্রযুক্তি ব্যবহার করা হয়। আপনি LCD টিভিতে এই প্রযুক্তি পাবেন না।

5. বিদ্যুৎ খরচ

এলসিডি টিভির তুলনায় এলইডি -র বিদ্যুৎ খরচ খুবই কম কারণ LED টিভি অত্যন্ত দক্ষতার সাথে বিদ্যুৎ শক্তি ব্যবহার করে। যার ফলে এতে, বিদ্যুৎ সাশ্রয় কমপক্ষে 20-30%।

6. দাম

এলসিডি এবং এলইডি টিভি উভয়ই সাধারণ traditional টিভির তুলনায় ব্যয়বহুল, এলসিডি টিভির দামের কথা বলতে গেলে 6 হাজার থেকে 40 হাজার এবং এলইডি টিভির দাম 10 হাজার থেকে 6 লাখের মধ্যে।

7. ওজন

এলসিডির আধুনিক রূপ হল এলইডি। এটি সর্বাধুনিক প্রযুক্তি হওয়ার কারণে এলসিডি টিভির তুলনায় এলইডি টিভির ওজন কম।

8. উজ্জ্বলতা

LCD এর উজ্জ্বলতা LED এর চেয়ে কম। যদিও উভয় ক্ষেত্রেই আপনি আপনার নিজের অনুযায়ী উজ্জ্বলতা কমাতে বা বাড়াতে পারেন, কিন্তু LED তে আপনি ভাল উজ্জ্বলতা দেখতে পাবেন।

9. রেজোলিউশন

LCD এর তুলনায় LED এর রেজুলেশন অনেক ভালো ।

তাহলে এখন আপনি নিশ্চয়ই জানতে পেরেছেন  যে এলসিডি এবং এলইডির মধ্যে পার্থক্য কি, এখানে আমরা দুটির মধ্যে  9 টি প্রধান পার্থক্য আলোচনা করেছে, যাতে আপনি এই দুই ধরনের টিভির মধ্যে পার্থক্য খুব সহজেই বুঝতে পারেন। 

যাইহোক, এলসিডির আধুনিক ফর্ম হল এলইডি, যদিও উভয়ের কাজের ধরন আলাদা, কিন্তু আপনি এলইডিতে খুব ভাল মানের ছবি দেখতে পাবেন।