Home » Internet » telnet কি?

telnet কি?

telnet

কম্পিউটার যখন আবিষ্কার হয়েছিল তখন হয়তো কেউ ভাবতেই পারিনি যে একদেশে বসে থাকা কোন ব্যক্তি অন্য দেশে অবস্থিত কোন কম্পিউটার কে কোনদিন access করতে পারবে।

কিন্তু telnet এর সাহায্যে সেটা সম্ভব। telnet হল একটি network protocol যার সাহায্যে vartually  কোন computer কে access করা সম্ভব। 

telnet কথাটি সাধারণ ভাবে computer networking এর সাথে যুক্ত। Computer networking নিয়ে পড়াশোনা করেছেন তারা এই শব্দটির সাথে খুবই ভালোভাবে পরিচিত। 

telnet কি? – What is telnet?

খুব সহজভাবে বলতে গেলে Telnet হলো এক ধরনের network protocol  যার সাহায্যে কোন কম্পিউটার কে virtually access করা সম্ভব, এটি দুটি machine এর মধ্যে two-way, collaborative এবং text-based communication channel তৈরি করতে সাহায্য করে।

অর্থাৎ telnet  এর সাহায্যে একজন computer ব্যবহারকারী বহু দূরে অবস্থিত অন্য একটি computer কে access করতে সক্ষম হয়। এক্ষেত্রে যে computer টিকে access করা হচ্ছে তাকে বলা হয় remote computer এবং যে computer টি access করতে চাইছে তাকে বলা হয় local computer । 

এবং এই access করার জন্য Transmission Control Protocol/Internet Protocol অর্থাৎ (TCP/IP) networking protocol এর ব্যবহার করা হয়। সাধারণত আমরা যে ইন্টারনেট ব্যবহার করি সেখানে Hypertext Transfer Protocol (HTTP) এবং File Transfer Protocol (FTP)  ব্যবহার করা হয় যার মাধ্যমে ব্যবহারকারী  অন্য একটি কম্পিউটার বা server কে  কোন একটি নির্দিষ্ট ফাইলের জন্য request পাঠায়। এবং সেই request পাওয়ার পর server ব্যবহারকারীর কম্পিউটারে সেই ফাইলটি transfer করে। কিন্তু telnet এর ক্ষেত্রে ব্যবহারকারী অন্য একটি কম্পিউটার কে access এবং ব্যবহার করার সুবিধা লাভ করে।

 অর্থাৎ internet এর ক্ষেত্রে আমরা server এ কোনরকম application run করার অনুমতি পাই না কিন্তু telnet এর  ক্ষেত্রে ব্যবহারকারী যদি মনে করে তিনি যে computer টি access  করছেন সেখানে কোনো application চালু করবেন বা  চলতি কোন  application কে বন্ধ করবেন, তা তিনি করতে সক্ষম।

Telnet কি ভাবে কাজ করে – How Telnet works

Telnet  হলো এক ধরনের client-server protocol যার সাহায্যে কোন একটি remote computer এ command line  open  করা যায় সম্ভব। এটি virtual terminal connection emulator নামে একটি প্রযুক্তি  কে ব্যবহার করে কাজ করে। এছাড়া telnet এর সঙ্গে  file transfer এর জন্য FTP ও ব্যবহার করা সম্ভব। 

যখন কোনো ব্যবহারকারী অন্য একটি কম্পিউটার কে access করেন অর্থাৎ Telnetting করে  system এ ঢোকেন,  তখন তাকে তার username এবং password ব্যবহার করে remote computer টি access করতে হয়। এরপর access কারি সেই remote computer টিতে একটি command line open করে কাজ করতে পারেন। 

 এক্ষেত্রে local computer এবং remote computer  দুটি পৃথিবীর যেকোন প্রান্তে  অবস্থান করতে পারে। Telnet সাধারণত দুটি computer এর IP-address এর উপর নির্ভর করে তাদের সংযুক্ত করে। 

Telnet কি safe? – Is telnet safe

Telnet ব্যবহারের  সুবিধার পাশাপাশি এটাও জেনে রাখা দরকার যে telnet কোন ভাবেই একটি secure protocol নয়। কারণ এর সাহায্যে যখন information আদান-প্রদান করা হয় তখন সেটি encrypted অবস্থায় থাকে না। 

সাধারন monitoring এর মাদ্ধ্যমে ব্যবহার কারীর বাক্তিগত information চুরি হওয়ার সম্ভাবনা থাকে। 

telnet এর সুবিধা – Advantages of telnet

  • Telnet এর সব থেকে বড় সুবিধা হল , এটি ব্যবহার করে কোন কম্পিউটার কে remote access করা যায়।
  • প্রায় সব operating system এর জন্য telnet পাওয়া যায়। এবং প্রায় সব computer এ এটি ব্যবহার ও করা যায়।
  • যোগাযোগ স্থাপন কারি computer গুলির operating system আলাদা হলেও telnet ব্যবহার এ কোন রকম সমস্যা হয়না।
  • যেহেতু telnet এ কোন রকম encripting হয়না তাই এর সাহায্যে খুব সহজেই Router comfigure করা যায়। 

What are common uses for Telnet?

সাধারনত Telnet এর সাহায্যে web বা mail server এর  troubleshoot ও maintanence করা হয়।