Home » Internet » E-mail কি ? E-mail address শুধু মাত্র একটা line না

E-mail কি ? E-mail address শুধু মাত্র একটা line না

E-mail কি ? What is E-mail in Bangla?

Electronic mail যাকে আমরা সংক্ষেপে সাধারণত email বলে থাকি । এটি internet এর একটি বিশেষ সুবিধা,আজকের দিনে যা প্রায় প্রত্যেকটি মানুষ ব্যবহার করে থাকে। 

খুব সাধারণ ভাষায় email ব্যাখ্যা করতে গেলে বলতে হয়, email হলো internet এর মাধ্যমে যেকোনো ধরনের document আদান প্রদানের পদ্ধতি। 

email এর মাধ্যমে শুধু যে text information পাঠানো যায় তা নয়, বিভিন্ন ধরনের file যেমন  images, videos, এবং sound file ইত্যাদি এই মাধ্যমে আদান-প্রদান করা যায়। 

Email Address কি ? 

এই email আদান-প্রদানের জন্য internet-access এর পাশাপাশি যাদের মধ্যে email টি যাদের মধ্যে আদান-প্রদান হবে তাদের দুজনেরই একটি করে email address থাকা প্রয়োজন। email address ছাড়া email আদান-প্রদান করা সম্ভব নয়।

অর্থাৎ আপনি যদি অন্য কাউকে email পাঠাতে চান তাহলে আপনার যেমন একটি email address থাকা প্রয়োজন একইরকম ভাবে, যাকে email পাঠাতে চাইছেন তারও একটি email address থাকা জরুরি।

Email address আসলে কি? Email address হল email account এর unique identification । যার ওপর নির্ভর করে email কোন একটি নির্দিষ্ট email account এ গিয়ে পৌঁছায়। 

প্রতিটি email address এর দুটি প্রধান অংশ রয়েছে। একটি হলো username এবং অপরটি domain name। প্রতিটি ইমেইল এড্রেস username দিয়ে শুরু হয় তারপর “@” সিম্বল দেওয়া হয় এবং তারপর domain name টি লেখা  হয়। 

 যেমন [email protected] একটি ইমেইল এড্রেস. এখানে “sample321” হল username  এবং gmail.com হল domain name। 

email address হল  email account এর unique identification। অর্থাৎ কোন একটি নির্দিষ্ট domain এ একটি username দিয়ে কেবল একটি email address তৈরি করা সম্ভব ।  

কিন্তু একই username দিয়ে দুটি পৃথক পৃথক domain এ দুটি email address তৈরি করা সম্ভব। যেমন [email protected] এবং [email protected] 

Email Account কি ? What is Email Account in  Bangla?

Email Account  হল একটি  virtual address যেখানে  Email এসে জমা হয়। সাধারনত  Email Account Provider (অথবা Internet Service Provider) এর কাছে এই Account তৈরি করতে হয়। 

অর্থাৎ Email Account হল Email Account Provider এর কাছে থাকা আপনার একটি Account । আপনাকে অন্য কাউ Email পাঠালে এই Account এসে জমা হবে। অনেকটা ব্যাংক অ্যাকাউন্ট এর মত। 

Email account এবং Email address এর পার্থক্য – Difference between an email account and an email address

Email account কে আপনার বাড়ির letter box এর সাথে তুলনা করা যেতে পারে। আপনার নামে কোন চিঠি আসলে postman সেটি letter box এ দিয়ে যায়। 

অনের সময় আকাধিক email address এর জন্য একটি email account থাকতে পারে। ঠিক যেমন বাড়িতে যে কোন মানুষের নামে চিঠি আসুক না কেন সবই বাড়ির দরোজায় থাকা letter box এসে জমাহয়। 

Email Program

Email program হল একটি software যা কম্পিউটার বা ফোন থাকে এবং যার মাধ্যমে email access করা সম্ভব হয়। 

Included in Microsoft Office এর মধ্যে থাকা Microsoft Outlook , Thunderbird,Windows 10 এর  Mail এর উদাহরন।

Email program এর মধ্যে email account সম্পর্কিত সব  information (যেমন email address(es), password,এবং account information) দিয়ে configure করা হয় ।  

Email program এবং Email website এর পার্থক্য

প্রধানত দুই রকম ভাবে email access করা সম্ভব, email program এর সাহায্যে এবং website এর মাধ্যমে (অনেক ক্ষেত্রে একে web-based email ও বলে)। 

email program ব্যবহার করলে এটিকে কম্পিউটার এ install করতে হয় এবং configure করতে হয়। 

অপর দিকে email website যেমন  gmail.com, yahoo.com বা  outlook.com অথবা অন্য কোন website ব্যবহার করলে  web browser (যেমন  Edge, Chrome বা Firefox) এর সাহায্যে website টি তে গিয়ে login করতে হবে।