Home » Internet » online shopping এর সময় safe থাকার উপায়

online shopping এর সময় safe থাকার উপায়

online shopping

সময়ের সাথে সাথে সবাই পাল্টে, পালটায় জিনিসপত্র এবং তার সাথে সাথে পাল্টায় জিনিসপত্র কেনার পদ্ধতি ও। বিগত কয়েক বছরে online shopping কথাটা আমাদের কাছে খুবই পরিচিত হয়ে উঠেছে। 

প্রতিদিন আমরা আমাদের পছন্দমত online shopping সাইট গুলি তে গিয়ে পছন্দের জিনিস খুঁজে থাকি। আবার অনেক সময় কোন জিনিস কেনার আগে চটকরে কোন একটি online shopping ওয়েবসাইটে গিয়ে তার দামটা একবার দেখে  নেই। 

ধীরে ধীরে যত দিন যাচ্ছে আমরা online shopping সাইট এবং online shopping এর সঙ্গে খুব বেশি করে নিজেদের জড়িয়ে ফেলছি।

 সব জিনিসের মত এই অভ্যাসেরও কিছু ভালো দিক এবং কিছু খারাপ দিক রয়েছে। আমরা এই আর্টিকেলে কিছু সাবধানতা নিয়ে আলোচনা করব যাতে এই অভ্যাসটা আমাদের ভবিষ্যতে কোন রকম ভাবে ক্ষতি না করতে পারে। 

প্রায় প্রতিদিন online shopping করতে গিয়ে ঠকে যাওয়া এর কিছু ঘটনা আমাদের সামনে চলে আসে। কখনো ভুল জিনিস পাওয়ার ঘটনা, আবার কখনো যে জিনিসটা আকনি কিনলেন তা আপনার কাছে পৌছানোর পর হয়তো দেখলেন জিনিসটি খারাপ দেওয়া হয়েছে । 

কিন্তু এসবকিছুর থেকেও যেটা মারাত্মক হতে পারে সেটি হল আমাদের online shopping করতে গিয়ে আমাদের credit card এর তথ্য অন্য লোকের হাতে চলে যায়। 

সুতরাং এই সমস্ত বিপদের হাত থেকে যদি নিজেকে সুরক্ষিত রাখতে হয় তাহলে আমাদের online shopping করার আগে কিছু জিনিস online shopping সাইট টি সম্পর্কে কিছু জিনিস জেনে রাখতে হবে।

Online shopping করার সময় যে সাবধানতা অবলম্বন করা দরকার

  • প্রথমত যে ওয়েবসাইট থেকে আমরা online shopping করব সেটি যেন নির্ভরযোগ্য হয়।
  • প্রতিটি online shopping সাইটেরই কিছু নির্দিষ্ট returns policy থাকে কোন জিনিস কেনার আগে সেটি একবার ভালো করে পড়ে নেওয়া খুব জরুরী।
  • যে  যে ফোন বা ল্যাপটপের সাহায্যে আপনি শপিং করছেন সেটি যেন virus মুক্ত হয়।
  • online shopping করার সময় কোন রকম public Wi-Fi ব্যবহার করা উচিত নয়। 
  • credit card ব্যবহারের তুলনায় PayPal বা অন্য online service ব্যবহার করা অনেকটাই বেশি সুরক্ষিত।
  • online shopping করতে গিয়ে যদি দেখেন কোন জিনিস একটু বেশি সস্তা দামে পাচ্ছেন সে ক্ষেত্রে একটু সতর্ক হয়ে যাওয়া বুদ্ধিমানের কাজ। 

ওয়েবসাইটের এড্রেস দেখে কিভাবে বুঝবেন যে সেটি নির্ভরযোগ্য ওয়েবসাইট

ওয়েব ব্রাউজার এর এড্রেস বার এর যেখানে ওয়েবসাইটটির অ্যাড্রেস শুরু হচ্ছে ঠিক তার আগে একটি lock symbol থাকবে এর অর্থ ওয়েবসাইটটি secure।

Website address  শুরুর সময় সেখানে https://.  থাকা অত্যন্ত জরুরী । এক্ষেত্রে  S এর অর্থ secure।