Home » Internet » Dark Web কি? Internet এর গোপন দুনিয়া

Dark Web কি? Internet এর গোপন দুনিয়া

Dark Web

Dark web, internet এরই একটি অংশ যা Search Engine এর মাধ্যমে Index হয় না।

আমরা যে internet কে জানি বা প্রতিদিন যে internet ব্যবহার করি তা আসলে সম্পূর্ণ ওয়েবের মাত্র 4%। বাকি 96% আমাদের কাছ থেকে লুকিয়ে রয়েছে, যাকে আমরা Dark web বা Dark net নামে জানি।

 Dark web হল internet এর একটি অন্ধকার জগত, যেখানে বিশ্বের সমস্ত রকম অবৈধ কার্যকলাপ সংঘটিত হয়।

 তবে এটিকে Dark web বললে হয়তো একটু কম বলা হবে, আসলে এটি আমাদের চিন্তাভাবনার থেকেও ভয়ঙ্কর এবং রহস্যজনক। 

Dark web নামটি শুনলেই আমাদের  মনে বিভিন্ন প্রশ্ন উঠতে থাকে যেমন Dark web কি? Dark web কারা ব্যবহার করে? Dark web কিভাবে ব্যবহার করে? ইত্যাদি ইত্যাদি। 

কিন্তু আমরা যখন dark web সম্পর্কে জানতে শুরু করি আমাদের কৌতুহল ক্রমশ বাড়তেই থাকে। কারণ dark web এর পৃথিবীটা এতটাই রহস্যময় যে আমরা এটি সম্পর্কে আরো আরো জানতে  চাই। তবে সত্যি কথা হলো আজও dark web সম্বন্ধে আমাদের ধারণা খুবই কম। 

Dark Web কি ? -What is Dark Web in Bangla?

জানতে চান আপনি যদি জানতে চান Dark web কি? তাহলে আপনাকে প্রথমেই world wild web সম্বন্ধে একটু বুঝে নিতে হবে।

 world-wide-web হল আসলে বিশ্বের সবথেকে বড় digital-library , যেখানে সারা বিশ্বের তথ্য URL এর আকারে লিঙ্ক করা থাকে যা আমরা খুব সহজেই পেতে পারি। 

 Dark web বলতে বোঝায় কিছু নির্দিষ্ট website যা একটি নির্দিষ্ট encrypted network এর মধ্যে অবস্থিত,  এই ধরনের website গুলি তথাকথিত search engine এর সাহায্যে খুঁজে বের করা সম্ভব নয়।

 যে সমস্ত website গুলিকে আমরা dark web এর অংশ বলে ধরতে পারি তারা সর্বদাই নিজেদের পরিচয় গোপন করার জন্য Tor encryption tool এর ব্যবহার করে থাকে। এবং Tor কে একটি Network হিসেবে ধরতে পারি।

তোর ব্যবহার করে কোন ব্যবহারকারী তার নির্দিষ্ট location লুকাতে পারে, এবং এমনভাবে নিজের অবস্থান প্রকাশ করতে পারে যেন সে দ্বিতীয় কোন দেশে অবস্থান করছে এবং VPN ব্যবহার করছে।  একইরকম ভাবে কোন website যখন তারা পরিচালিত হয় সেটিও  এই রকম ভাবেই কাজ করে।

Tor encryption network এর মধ্যে অবস্থিত কোন website যদি আমরা খুলতে চাই তবে সেটি Tor ব্যবহার করেই আমাদের খুলতে হবে। 

Tor এর মাধ্যমে যেরকম কোন ব্যবহারকারীর IP Address বিভিন্ন encryption layer এর মধ্যে দিয়ে routed হয় এবং তার আসল IP Address টি গোপন থাকে একই রকমভাবে  এই network এ website গুলির পরিচিতি গোপন থাকে।

Tor এর এই প্রক্রিয়াটি যেমন ব্যবহারকারীর ক্ষেত্রে প্রযোজ্য তেমনি Website Hosting গুলোর ক্ষেত্রেও প্রযোজ্য।

অর্থাৎ যেকোন ব্যবহারকারী dark web এর যেকোন website visit করতে পারে, কিন্তু সেই website টি কার এবং কে পরিচালনা করছে সেটি জানা অত্যন্ত কঠিন ব্যাপার। 

সব dark web, Tor ব্যবহার করে না। এদের মধ্যে কিছু  website আবার I2P নামক একটি সার্ভিস ব্যবহার করে, যা প্রায় Tor এর মতন কাজ করে।

এই সমস্ত service গুলির নাম আলাদা হলেও কাজ করার পদ্ধতি সমান।  সবক্ষেত্রেই ব্যবহারকারীকে encryption tool ব্যবহার করতে হয় এবং ব্যবহারকারীকে জানতে হয় যে website টিকে কিভাবে খুজে পাওয়া যাবে।

Dark web এর কুখ্যাত সাইটগুলোর মধ্যে Silk Road website টি খুব পরিচিত। এটি একটি website যার মাধ্যমে বিভিন্ন রকম drugs, weapons, clandestine services এর মত পরিসেবা কেনা -বেচা পরিচালিত হতো। 

Deep Web কি ?

Dark web এবং Deep web এর অর্থ সমান নয়।

Deep web কথাটির অর্থ হলো internet এর যেসব web page গুলি কে search engine খুঁজে বের করতে অক্ষম।  dark web, Deep web এরই একটি অংশ ।

এছাড়াও  internet এ আরো অনেক কিছু রয়েছে যাদের আমরা এই deep web এর বলতে পারি যেমন  user database, webmail page, registration এর জন্য প্রয়োজনীয় web forum, এবং paywall এর page গুলি  ইত্যাদি ।

এমন প্রচুর search page রয়েছে যাদের search engine খুঁজে পায়না, এগুলি ও Deep web এর অংশ।

আপনি কি কোন Online Bank Account ব্যবহার করেন? সেই website এর password-protected অংশটিও deep webর মধ্যে পড়ে। 

Dark internet কি?

Deep web এবং Dark web  এর পাশাপাশি internet জগতে Dark internet নামে একটি কথা প্রচলিত আছে। যে সমস্ত network, database বা website কে  internet এর মাধ্যমে access করা যায় না তাদের একত্রে Dark internet বলে। 

Access না করতে পারার পেছনে বিভিন্ন রকম কারণ থাকতে পারে, টেকনিক্যাল কারণ অথবা এমন কিছু information যা হয়ত সামান্য কিছু মানুষের জন্য রক্ষিত। কারণ যাই হোক না কেন Dark internet কে অন্য ভাবে Private data ও বলা যেতে পারে। 

সাধারনত  সংবাদপত্রগুলিতে “Dark web” বা “Deep web” শব্দ গুলি  সাধারণত বিপজ্জনক গোপন অনলাইন জগতকে বোঝাতে ব্যবহৃত হয়, তবে “Dark internet” এমন একটি জগত যেখানে বিজ্ঞানীরা গবেষণার জন্য ডেটা সংরক্ষণ করেন।