Home » Internet » cyber security কি? || প্রয়োজনীয়তা || ধরন

cyber security কি? || প্রয়োজনীয়তা || ধরন

cyber security

আশেপাশে একটু লক্ষ করলে আপনি দেখতে পাবেন যে দৈনন্দিন জীবনে আজ আমরা technology ওপর আগের চেয়ে অনেক বেশি নির্ভরশীল। এর সব থেকে বড় সুবিধা হল, হাতের সামনে সমস্ত রকম ইনফরমেশন চলে এসেছে। 

খুব অল্প সময়ের মধ্যে আমাদের কাছে অনেক বেশি technology এসে পড়ার ফলে আমাদের জীবনযাত্রা অনেকটা সহজ হয়ে উঠেছে। এবং এর ওপর আমরা প্রয়োজনের তুলনায় অনেক বেশি নির্ভরশীল হয়ে পড়েছি তার সাথে সাথে আমরা অনেকটাই অলস হয়ে পড়েছি।

 এর ফল স্বরূপ আমাদের এখন এটা বিশ্বাস করতে খুব কষ্ট হয় যে  নতুন নতুন technology আসার সাথে সাথে  এসেছে বিভিন্ন রকমের technologyগত হুমকি। 

সাইবার ক্রাইমের ক্রমবর্ধমান পরিসংখ্যান থেকে আমাদের এটুকু বোঝা উচিত যে আমরা যে সমস্ত device বা service এর ওপর নির্ভরশীল হয়ে  উঠেছি তার  মধ্যে ও বেশকিছু সুরক্ষা গত খামতি রয়েছে। আর সেই কারণেই আমাদের প্রত্যেকেরই cyber security সম্পর্কে অবগত থাকাটা খুবই দরকারি।

cyber security কি ?

Cyber security বলতে বিভিন্ন ধরনের  device এবং service (যেমন computer systems, networks, software, এবং user data) এর সুরক্ষার জন্য ব্যবহৃত processe এবং technologie কে বোঝায়। 

বিভিন্ন ধরনের cybercriminals, hackers, এবং terrorist groups  গুলি ইন্টারনেটের সাহায্যে এই device এবং service গুলিকে  অবিরত attack করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই বর্তমান যুগের Cyber security  professional দের মূল লক্ষ্য হলো এই সমস্ত criminal দের থেকে আমাদের ব্যবহৃত computers, smartphones এবং network কে  সুরক্ষিত করা। 

 অন্য ভাবে বলতে গেলে বলতে হয়  Cyber security হচ্ছে আমাদের ব্যবহৃত  computers, devices, এবং network ইত্যাদি modification এবং unauthorized access থেকে রক্ষা করা।

  মূলত কোন devices বা network এ cyber attact হওয়ার অর্থ হলো সেটি কে কোন cyber criminal unauthorized access করে তার ভেতরে থাকা sensitive information কে  alter বা delete করেছে। 

এক জন Cyber security professional এর কাজ হল এই ধরনের সমস্ত ক্ষতি কারক কাজকর্ম কে আটকান।  

cyber security এর প্রয়োজনীয়তা?

বর্তমান বিশ্বে সাইবারক্রাইমের সংখ্যা প্রতি দিন যেভাবে বৃদ্ধি পাচ্ছে ,  তার থেকে বোঝা যাচ্ছে  সাইবার সিকিউরিটি এর মতন সুরক্ষা ব্যবস্থা কে অস্বীকার করার কোনো উপায় নেই।

ব্যক্তিগত ক্ষেত্রে যেমন সাইবার সিকিউরিটি বিভিন্ন রকম cyber  attack যেমন  identity theft, extortion attempts, অথবা personal  data চুরি  ইত্যাদি থেকে আমাদের রক্ষা করতে সক্ষম, অপরদিকে তেমনি বিভিন্ন সংস্থা যেমন power plants, hospitals, এবং financial service companies  ইত্যাদি কে এই সমস্ত cyber অপরাধীদের থেকে রক্ষা করার জন্য cybersecurity অত্যন্ত প্রয়োজন 

যদিও এই সমস্ত cyber  attack থেকে আমাদের প্রতিনিয়ত রক্ষা করার জন্য কি পরিমাণ পরিশ্রম এবং দক্ষতার প্রয়োজন তা আমরা ধারণাও করতে পারিনা, কিন্তু বিনিন্ন  cyber attack এর ফলাফল থেকে  cybersecurity এর প্রয়োগ বোঝা উচিত। 

কি কি ধরনের Cyber Security হতে পারে – Types of Cyber Security?

Cyber security কে মূলত যে শ্রেণী গুলিতে বিভক্ত করা যায় তা হল :

Application Security

 software application এর বিভিন্ন দিক যেমন  application টির design, development, installation, maintenance, বা upgrade ইত্যাদির সাথে জড়িত security threats কে manage করা।

Information Security

Online এ আপনার  personal information,  identity theft বা unauthorized access থেকে রক্ষ্যা করা । 

Network Security

কোন network এর safety, integrity, এবং usability রক্ষ্যা করা তা Network Security এর বিষয়। 

কি কি ধরনের Cyber Security Threat রয়েছে

অনেক ধরনের cyber security threat রয়েছে এবং তার সাথে প্রতিদিন নতুন নতুন ধরনের threat যুক্ত হচ্ছে। তবে সাধারন ভাবে যে সমস্ত cyber অপরাধের ঘটনা বেশি দেখা যায় সে গুলি হল :  

  • Adware
  • Browser Hijacker
  • Data Breache
  • Identity Theft
  • Phishing E-mail
  • Ransomware
  • Spyware 
  • Trojan
  • Worm
  • Viruse

Cyber Security Threat এর কিছু প্রধান উৎস 

Cybercrime, computer বা networkকে সংক্রামিত করতে পারে এমন অনেক উপায় রয়েছে। 

সাধারণত বেশিরভাগ ক্ষেত্রে যে উপায় Cybercrime বেশীরভাগ internet user কে গ্রাস করে সেগুলি হল।

Peer-to-Peer File Sharing

 Peer-to-peer (P2P) file sharing এমন একটি উপায় যার সাহায্যে cybercriminal রা খুব সহজে যে কোন network এবং networkএর মধ্যে থাকা computer গুলিকে  access করতে পারে।  P2P এর সাহায্যে সাধারনত internet user রা e-books, games, music, movies, videos, এবং আরও অন্যান্য বিভিন্ন ধরনের  content share করে থাকে । P2P network এর মাধ্যমে malware খুব তারাতারি ছড়িয়া পরে।

Shady Websites

 Hackerরা সাধারণত এমন কিছু website তৈরি করে যা internet ব্যবহারকারীদের খুব বেশি করে আকৃষ্ট  করতে পারে। এবং বেশিরভাগ ক্ষেত্রে internet ব্যবহারকারীরা এই সমস্ত website গুলি থেকে বিভিন্ন রকম document download করে থাকে। এর সাথে সাথে খুব সহজেই internet  ব্যবহারকারীর system এ malware download হয়ে যায় । 

Torrent Downloads and Phishing E-mails

অনেকেই internet থেকে game , cinama ইত্যাদি download করতে পছন্দ করে। Torrent site গুলিতে এই ধরণের content সর্বাধিক পাওয়া যায়।  এই website গুলি ব্যবহার করে cybercriminal রা খুব সহজেই malware ছড়াতে সক্ষম হয়। 

এছাড়াও রয়েছে  E-mail এবং phishing e-mail message পদ্ধতি যার মাধ্যমে খুব সহজেই সাইবার ক্রাইম সংগঠিত হয়। phishing হ’ল প্রতারণামূলক e-mail । এর উদ্দেশ্য হ’ল সংবেদনশীল data যেমন credit card number এবং login information চুরি করা। এটি cyber attack এর সবচেয়ে সাধারণ পদ্ধতি।