Home » শিখুন * ডিজিটাল মার্কেটিং কি – গুরুত্ব – বিভিন্ন মাধ্যম » সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social media marketing) কি?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social media marketing) কি?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing) শুরু হয়েছিল publishing এর মাধ্যমে। বিভিন্ন ব্যবসায়িক সংস্থাগুলি তাদের seals বাড়ানোর জন্য এবং তাদের website এ traffic নিয়ে আসার জন্য বিভিন্ন content , social media platform এ শেয়ার করতে শুরু করে। সেখান থেকে শুরু করে বর্তমান সোশ্যাল মিডিয়া অনেকটাই পরিবর্তিত হয়েছে।

বর্তমান যুগে সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের এর বিভিন্ন পদ্ধতি রয়েছে। যার মাধ্যমে বিভিন্ন business তাদের target audience এর সাথে communicate করে।

ধরা যাক যদি কোন company জানতে চায় যে তার target audience কি ধরনের জিনিষ পছন্দ করে বা তার target audience কোন product সম্বন্ধে কি মনোভাব পালন করে, তবে খুব সহজেই তা জানতে পারে।

যদি কোন companyজানতে চায় যে social media world এ কি ধরনের engagement সবথেকে বেশি ফলপ্রসূ হবে, তাহলে সে social media analytics এর মাধ্যমে জানার চেষ্টা করে এবং তারপর সেই analytics report এর ওপর ভিত্তি করে highly targeted social media ad চালাতে শুরু করে। 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি

সোশ্যাল মিডিয়া মার্কেটিং, Social media marketing, বা SMM হল internet marketing এরই একটি রূপ।  যেখানে বিভিন্ন social media platform ( যেমন Facebook, Instagram, Twitter, LinkedIn, Pinterest, YouTube, এবং Snapchat ইত্যাদি )  কে কাজে লাগিয়ে audience এর সাথে connect করা হয় এবং বিভিন্ন content sharing এর মাধ্যমে brand building , sales increase, এবং website traffic বাড়ানর মত branding goal achive করা হয়। 

Social media marketing এর মূল উদ্দেশ্য হল audience বা customer এর সাথে connect করা এবং ভালো relationship তৈরি করা। যাতে audience আরও ভালো ভাবে brand কে বুঝতে পারে। 

এটা অনেকটা offline world এর মত,  আপনি আপনার target audience  কে যত খুশি করতে পারবেন আপনার social media marketing ততটাই successful হবে ।

 মনে করুন আপনি কোন এক ব্যক্তির সাথে প্রথমবার দেখা করতে যাচ্ছেন এবং আপনি জানেন যদি এই প্রথমবারে তার সাথে ভালো  relationship তৈরি না করতে পারেন তাহলে দ্বিতীয়বার আর সুযোগ পাওয়া যাবে ।

আবার আপনাকে ঠিক করতে হবে কিভাবে আপনি তাকে খুশি করতে পারবেন। Online Marketer রা সাধারনত কিছু marketing strategy র ওপর নির্ভর করে এটি ঠিক করেন । 

Social media marketing এর ক্ষেত্রে social media account বা page এর মাধ্যমে বিভিন্ন রকম text content, image, video, বা অন্যান্য content এর মাধ্যমে audience engagement কে বাড়ানোর চেষ্টা করা হয়। 

Social Media Marketing কেন প্রয়োজনীয়

Social Media Marketing কি? তা এতক্ষণে আপনি বুঝতে পেরে গেছেন। তাহলে আসুন এবার এর importance এর ব্যাপারে একটু জেনে নেওয়া যাক.

আপনি হয়তো জানেন social site গুলি ইন্টারনেটের এমন একটা জায়গা যা internet এর থেকেও fast grow করেছে।  পৃথিবীতে প্রায় 250 মিলিয়ন লোক সোশ্যাল সাইট (social site) ব্যবহার করেন এবং প্রতিনিয়ত এই সংখ্যাটি বেড়েই চলেছে।

দিনের যে কোন সময়ে social site গুলিতে লক্ষ লক্ষ লোক active থাকেন । এবং এই সমস্ত সাইটগুলোতে যদি আপনি কিছু share করেন তাহলে নিমেষের মধ্যে বহু user এর কাছে তা পৌঁছে যেতে পারে। 

তাহলে একবার ভেবে দেখুন social site এ যদি আপনি কোন product marketing করেন তাহলে কত user এর কাছে আপনি আপনার জিনিসটি পৌঁছে দিতে পারবেন।

আগেকার দিনে marketer রা newspaper, TV বা poster ইত্যাদির মাধ্যমে মার্কেটিং করতেন এবং তখন কোন কোম্পানি grow করতে অনেক সময় লেগে যেত।

 কিন্তু আজ কোন product এর marketing করার জন্য ইন্টারনেট হলো সব থেকে ভালো জায়গা,  আর social site গুলি থেকে আপনি আশার তুলনায় অনেক বেশি visitor বা customer কে আপনার site এ নিয়ে আসতে পারেন।

সুতরাং যেকোনো online বা offline business কে খুব তাড়াতাড়ি grow করাতে social media marketing অত্যন্ত লাভজনক হতে পারে।  আর সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে বর্তমানে বহু কোম্পানি নিজেদের business বহুগুণ বাড়াতে সক্ষম হয়েছেন। 

তাছাড়া সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জন্য যে আপনাকে অনেক টাকা invest করতে হবে তা নয়।  কারণ সোশ্যাল মিডিয়া সাইট এ আপনি free এবং paid  দু’রকম  উপায় আপনার content এর marketing করতে পারেন।

Content Marketing কি এবং কি ভাবে করা হয় ?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা  Benefits Of Social Media Marketing 

আপনি যদি নিজের brand কে online এর মাধ্যমে marketing করতে চান সেক্ষেত্রে সোশ্যাল মিডিয়া হ’ল সেরা option । সমস্ত বড় বড় company বা brand গুলি সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটেই সব থেকে বেশি marketing করে থাকে কারণ এর অনেক সুবিধা রয়েছে, যা আমি আপনাকে এখানে বলব ।

  • অন্যান্য Platform এর তুলনায় অনেক Quick Result পাওয়া সম্ভব
    হ্যাঁ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এমন একটি মাধ্যম, যার সাহায্যে আপনি খুব দ্রুত আপনার ব্যবসায়ের ফলাফল পেতে পারেন। কারণ আজকাল বহু লোক এই সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে সর্বাধিক সময় ব্যয় করে।
  • Brand Awareness
    আপনি যদি নিজের brand বা product সম্পর্কে মানুষকে সচেতন করতে চান তবে আপনার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমের চেয়ে ভাল জায়গা খুব কমই আছে ।  এখানে আপনি আপনার target audience এর সাথে সরাসরি communicate করতে এবং আপনার ব্যবসার বিষয়ে তাদের জানাতে পারেন।
  • Website এ Traffic এর পরিমান বাড়ান
    Social Media Marketing করার সবচেয়ে বড় সুবিধা হ’ল আপনি নিজের website বা blog এ এখান থেকে প্রচুর পরিমাণে traffic পেতে পারেন। যদি আপনি আপনার সোশ্যাল মিডিয়া তে একবার visitor আনতে পারেন , তবে আপনি এটি থেকে আরও অনেক বেশি অর্থ উপার্জন করতে পারেন এবং আজকাল বহু ব্লগার এটি করেন।
  • Search Engine এ আপনার Ranking কে আরও ভালো করা সম্ভব
    আজকাল Google বা অন্য যে কোনও Search Engine এ rank করা খুব গুরুত্বপূর্ণ, আপনার post  ও website এর Social engagement কতটা তা google ranking এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যে post টি আপনার site এ publish করছেন, তা পড়ার জন্য আপনার সাইটে কত লোক আসছে এবং আপনার পোস্টটি কত বার share হচ্ছে তা আপনার ranking কে অনেকটাই প্রভাবিত করে। 
  • Higher sales conversation
    Social media marketing এর আরেকটি বড় সুবিধা হ’ল এখানে সর্বাধিক sales conversation হওয়ার সম্ভাবনা রয়েছে, আপনার যদি কোনও product  বা service  থাকে তবে আপনি social media site এর থেকে সর্বাধিক উপকৃত হবেন কারণ এখানে সব সময় বেশিরভাগ মানুষ সক্রিয় থাকেন , তাই এখানে আপনি সর্বোচ্চ sales conversation পাবেন।
  • কম খরচে
    অন্যান্য platform গুলোর তুলনায় social site গুলিতে অনেক কম অর্থের বিনিময়ে আপনার ব্যবসায়ের প্রচার করতে পারেন।
  • Brand এর প্রতি লোকের আত্মবিশ্বাস তৈরি
    আপনি যদি নিজের ব্যবসা বা brand কে আরও বাড়িয়ে তুলতে চান তবে প্রথমে আপনাকে আপনার ব্র্যান্ডের প্রতি লোকের আত্মবিশ্বাস তৈরি করতে হবে যে আপনার ব্যবসাটি কে আরও authoritative এবং trustworthy করে তুলবে ।