Home » শিখুন * ডিজিটাল মার্কেটিং কি – গুরুত্ব – বিভিন্ন মাধ্যম » কন্টেন্ট মার্কেটিং (Content marketing) কি?

কন্টেন্ট মার্কেটিং (Content marketing) কি?

বাজি ধরে বলতে পারি,  আপনি যখন “Content Marketing” শুনেছেন  তখন সবার আগে blog, Twitter, Facebook, এবং viral YouTube video  ইত্যাদির কথা আপনার মনে প্রথমে এসেছে। কিন্তু Content Marketing এসব এর থেকে অনেক পুরনো। আসলে এটি internet এর থেকেও পুরনো। 

তবে আগের তুলনায় বর্তমান কনটেন্ট মার্কেটিংয়ের পার্থক্য হল বর্তমান ডিজিটাল মার্কেটিং এর যুগে কনটেন্ট মার্কেটিং একটা আলাদা জায়গা পেয়েছে এবং media ও technologyর সাহায্যে আগের তুলনায় অনেক বেশি এবং  টার্গেট অডিয়েন্স এর কাছে খুব তাড়াতাড়ি পৌঁছে যেতে পারছে।  যার ফলে এটি lead generation এর একটি খুব ভালো প্রক্রিয়া হয়ে উঠেছে। 

যদিও বর্তমান ডিজিটাল মার্কেটিং এর যুগে কন্টেন্ট মার্কেটিং একটা আলাদা মর্যাদা পেয়েছে তবুও জেনে রাখা ভালো কনটেন্ট মার্কেটিং নতুন কোন পদ্ধতি নয়। 

Content marketing আসলে storytelling বা গল্প বলার সাথে যুক্ত। আর মানুষ যবে থেকে কথা বলতে শিখেছে সেদিন থেকেই গল্প বলা শুরু করেছে । 

গল্পের মাধ্যমে কোন কিছুর পরিচিতি তৈরি করা বা কোন কিছু বিক্রি করাই Content Marketing। মানুষ মাত্রই গল্প ভালবাসে, গল্প বলে কোন জিনিসের ব্যবহার বোঝানো, গল্প বলে ভালো মন্দ বোঝানো, বা গল্প বলে নতুন কিছু সেখান।

Content Marketing এর কিছু উদাহরন আপনার চোখ খুলে দিতে পারে। আপনি হয়তো বলে উঠবেন, Content Marketing আমাদের দৈনন্দিন জীবন কেই তো ঘিরে রয়েছে। 

Content Marketing কি?

কোন বিষয় বস্তু সম্বন্ধে সঠিক এবং মূল্যবান তথ্য বা content তৈরির মাধ্যমে target audience কে সেই বিষয় সম্বন্ধে অবগত করা বা সেই বিষয়ের প্রতি আগ্রহ তৈরি করার পদ্ধতি কে Content marketing বলা যেতে পারে। 

উপরের সংজ্ঞা থেকে কনটেন্ট মার্কেটিং সম্পর্কে এর দুটি দিক খুব স্পষ্টভাবে ধরা পড়েছে,  প্রথমটি হলো টার্গেট অডিয়েন্স কে কোন বিষয়বস্তু সম্পর্কে অবগত করা এবং দ্বিতীয়টি হলো টার্গেট অডিয়েন্স কে সেই বিষয় বস্তুর প্রতি আগ্রহী করে তোলা। 

কনটেন্ট মার্কেটিংয়ের কাজ গুলো করার জন্য বিভিন্ন মিডিয়ার সাহায্য নেয়া হয়ে থাকে যেমন আর্টিকেলস, ভিডিও, গ্রাফিক্স ইত্যাদি। কনটেন্ট মার্কেটিং পদ্ধতিতে যে মিডিয়ার সাহায্য নেওয়া হোক না কেন তাদের  চারিত্রিক গুণাবলী সমান, যা হল হল টার্গেট অডিয়েন্স কে বিষয়বস্তু সম্পর্কে অবগত করা। 

Content marketing এর বিভিন্ন উদাহরন || Types of content marketing 

  • articles
  • PDF resources
  • Webinars
  • Blog posts
  • Social media share
  • Podcasts
  • graphics
  • Video tutorials
  • Interviews with leaders
  • Case studies
  • Customer quotes
  • Testimonial videos
  • Story videos
  • Short films
  • Photography
  • eBooks

কেন Content Marketing গুরুত্বপূর্ণ ?

একটি রিসার্চের মাধ্যমে দেখা গেছে আজ থেকে 30 বছর আগে একজন ব্যক্তি সারাদিনে প্রায় 2000 টি বিজ্ঞাপন এর সম্মুখীন হতো,  এই সংখ্যাটি 2007 এ 5000 এ পৌঁছায় আর আজকের দিনে হয়তো এ সংখ্যাটি আরো অনেক বেশি।

বর্তমান যুগের ক্রেতারা যে সারাদিন অজস্র বিজ্ঞাপনের সম্মুখীন হয় শুধু তাই নয়, তারা আজ আগের তুলনায় অনেক বেশি সচেতন বা informed এবং বিচক্ষণ শীল ।

এত বিপুল বিজ্ঞাপনের মধ্যে গতানুগতিক সেলস পদ্ধতি কোন মতেই কার্যকরী হওয়া সম্ভব নয়।  এক্ষেত্রে কনটেন্ট মার্কেটিং একটি  খুব ভালো মার্কেট পদ্ধতি। কারণ কনটেন্ট এর মাধ্যমে consumer কে কিছু মূল্যবান তথ্য বা value প্রদান করা খুবই সহজ। 

আসলে পৃথিবীতে সব ধরনের audience চায় কোন বড় কিছুর অংশ হতে। content marketing,  consumer কে মূল্যবান তথ্য সরবরাহ করে যার ফলে তারা সঠিক decision নিতে পারে।  

content marketing এর মাধ্যমে সে সব সুফল পাওয়া যায় তা হল বিষয় বস্তুর সাথে সাথে audience, content writer কে ও বুঝতে শুরু করে। যার ফলে খুব তাড়াতাড়ি বিশ্বাস স্থাপন বা trust building হতে পারে। এবং এটি ভবিষ্যৎ lead generation এর ক্ষেত্রে খুব সাহায্য করে।

Content Marketing এর জন্য কি ধরনের Skill বা Qualification দরকার হয়ে থাকে

Content Marketing এর ক্ষেত্রে সফলতা পাওয়ার জন্য, আপনার কাছে যেমন writing skill থাকা দরকার তেমনি creative idea থাকাটা অত্যন্ত জরুরী। কারণ বর্তমান মার্কেটিং ইন্ডাস্ট্রিতে কম্পিটিশনে অত্যন্ত বেড়ে গিয়েছে।   

এই অবস্থায়ে আপনার Add Campaign দর্শকের কাছে যত গ্রহণযোগ্য এবং আকর্ষনীয় হবে আপনার সাফল্যের পথ ততটাই অসুস্থ হয়ে যাবে।

এছাড়াও অত্যাধিক  চাপ এর মধ্যে কাজ করা এবং ডেডলাইন এর মধ্যে কাজ সম্পন্ন করার ক্ষমতা থাকা অত্যন্ত জরুরী।  যে কোন বিষয়ে পড়াশোনা করার পর কনটেন্ট মার্কেটিং ক্ষেত্রে কাজ করা যেতে পারে। 

একজন Online Marketing Executive এর জন্য marketing, seals এর পাশাপাশি cyber regulation এর বিষয়ে ধারনা থাকা অত্যন্ত জরুরি।

Content Marketing এর ক্ষেত্রে আপনাকে ad campaign strategy design, marketing , branding, visual imagination এবং সর্বোপরি content creation ইত্যাদি নিয়ে কাজ করতে হতে পারে। 

 Content marketing এর ভবিষ্যত

এই প্রশ্ন প্রায়শই লোকেরা জিজ্ঞাসা করেন, “Content Marketing এর ভবিষ্যত কী?” 

প্রযুক্তি পরিবর্তন করতে পারে তবে Content Marketingএর মূল বিষয়গুলি পরিবর্তন হবে না। প্রযুক্তি মানুষের প্রকৃতি কে পরিবর্তন করতে পারে না,তবে হ্যাঁ,  এটি অবশ্যই Content Marketing কে প্রশস্ত করতে পারে।

ভবিষ্যতে মানুষের সমস্যা ও আকাঙ্ক্ষা হ্রাস পাবে না। তবে  তাদের এমন তথ্যের প্রয়োজন হবে যা তাদের সমস্যাগুলো সমাধান করতে পারে এবং তাদের আকাঙ্ক্ষাগুলি পূরণ করতে পারে।

Content পড়ার পদ্ধতি পরিবর্তন হতে পারে। তবে বিষয়বস্তু লেখার কোনও পরিবর্তন হবে না। আমরা জানি Content Marketingএর প্রতিযোগিতার স্তর ধীরে ধীরে পরিবর্তিত হচ্ছে, এমন পরিস্থিতিতে যদি এই প্রতিযোগিতায় টিকে থাকতে হয় তবে আপনাকে সময়ের সাথে সাথে পরিবর্তন কে স্বিকার করতে হবে।