Home » শিখুন * ডিজিটাল মার্কেটিং কি – গুরুত্ব – বিভিন্ন মাধ্যম » মোবাইল মার্কেটিং কি? (Mobile Marketing)

মোবাইল মার্কেটিং কি? (Mobile Marketing)

মোবাইল মার্কেটিং

মোবাইল মার্কেটিং (Mobile Marketing) কি?  আর আজকাল লোকজন কেনইবা এটা নিয়ে এত আলোচনা করে।  এর সব থেকে বড় কারণ হতে পারে বর্তমান যুগে মোবাইলের বহুল ব্যবহার।  বর্তমানে  অধিকাংশ লোকের কাছে মোবাইল একটি প্রাত্যহিক  প্রাত্যহিক জীবনের প্রয়োজনীয় জিনিস হয়ে উঠেছে।

 এই রকম পরিস্থিতিতে আমরা আমাদের সমস্ত কাজ এর জন্য,  যেমন শপিং টিকিট বুকিং ওষুধ কেনা বা কাউকে কোন টাকা ট্রান্সফার করা ইত্যাদির জন্য মোবাইলের ব্যবহারটাই সুবিধাজনক বলে মনে করি।  এছাড়াও আজ প্রায় প্রতিটি মানুষের  কাছেই মোবাইল রয়েছে আর ঠিক এই কারণেই বিভিন্ন advertising সংস্থাগুলি জন্য মোবাইল মার্কেটিং এর দিকে বেশি আগ্রহী হয়ে উঠেছে। 

মোবাইল মার্কেটিং, অনলাইন ব্যবসা কে একটা অন্য স্তরে নিয়ে গেছে।  এবং এটি ব্যবসায়ীর মডেলকে পুরোপুরি বদলে দিয়েছে।  মোবাইলের দৌলতে এখন যে কোন ব্যবসা খুব সহজে তার গ্রাহকের কাছে পৌঁছে যেতে পারছে । 

মোবাইল মার্কেটিং কি?

Mobile marketing হল একটি multi-channel, digital marketing strategy যেখানে মূলত মোবাইল ডিভাইস এর মাধ্যমে target audience এর কাছে পৌঁছনর চেষ্টা করা হয়। 

mobile device ( যেমন smartphones, tablets ইত্যাদি) ব্যবহারকারীরা সাধারনত তাদের ডিভাইসে যে সমস্ত জিনিষ access করেন যেমন websites, email, SMS, MMS, social media, বা বিভিন্ন apps । এই সব জিনিষ কে মাধ্যম করে consumer এর কাছে পৌঁছনর চেষ্টা করা হয়। 

কয়েক বছর আগে পর্যন্ত online marketer রা marketing এর জন্য website , blog এবং বিভিন্ন web application এর ওপর নির্ভর করতে।  কারণ তখন অধিকাংশ internet ব্যবহারকারি desktop computer রের মাধ্যমে internet access করতেন ।  

কিন্তু সময়ের সাথে সাথে মোবাইলে ব্যবহার অনেকটাই বেড়েছে যার ফলে এখন marketer রা mobile marketing এর প্রতি খুব বেশি করে আগ্রহী হয়ে উঠেছেন। 

যখনি mobile marketing এর প্রসঙ্গ আসে, তখন শুধু মাত্র mobile devise এর সুবিধা গুলিকে মাথায় রেখে কাজ করা হয় যাতে mobile devise গুলি আমাদের যে সুবিধা গুলি দেয় সে গুলিকে ঠিক ভাবে কাজে লাগানো যায়। 

মোবাইল মার্কেটিং এর সুবিধা গুলি বোঝার জন্য আমাদের আগে মোবাইল ব্যবহারের সুবিধা গুলি বুঝে নিতে হবে। 

কোন একটি mobile device সাধারণত কোন একজন ব্যক্তি ব্যবহার করে থাকেন। মোবাইলটি তিনি তার সমস্ত ব্যক্তিগত  কাজের জন্য ব্যবহার করেন  এবং মোবাইল টি সব সময় তার কাছে থাকে। 

 আসুন এবার এই সমস্ত point গুলি কে আমরা  একজন mobile marketer এর দৃষ্টি ভঙ্গিতে দেখার  চেষ্টা করি।  

কোন একটি নির্দিষ্ট মোবাইল সাধারণত একজন ব্যক্তি use করেন  এবং আজকাল mobile  ব্যবহারকারীরা তাদের সমস্ত প্রয়োজনীয় কাজ কর্ম মোবাইলে ই করতে পছন্দ করেন,  এর ফলে ওই ব্যক্তির পছন্দ-অপছন্দ এবং বিভিন্ন কার্যকলাপ সম্পর্কে একটা স্পষ্ট ধারণা পাওয়া খুব সহজ। 

 মোবাইল টি সবসময় ব্যবহারকারীর কাছেই থাকে,  এর ফলে SMS, MMS বা email এর সাহায্যে যে কোনো নির্দিষ্ট সময়ে যেকোনো বিজ্ঞাপন ব্যবহারকারীর কে দেখানো খুবই সহজ। 

Mobile marketing strategies কেন প্রয়োজন

ব্যবসায়িক দিক থেকে চিন্তা করলে, এটা বোঝা খুব জরুরি যে বর্তমান যুগে  customer রা যত digital content উপভোগ করেন তার অধিকাংশই  mobile-based। 

2020 সালের একটি survey (Internet Usage Statistics in 2020 )  থেকে দেখা গেছে সারা বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীর 50.88% mobile 46.39% desktop এবং 2.74% tablet ব্যবহার করেন।  

সুতরাং আপনার ব্যবসার আকার যাই হোক না কেন  mobile marketing strategy ব্যাবহারের ফলে ব্যবসার উন্নতির সুযোগ সব সময়ই রয়েছে। 

Mobile marketing কীভাবে কাজ করে

Mobile Marketing এর ক্ষেত্রে SMS , MMS এর সাহায্যে পাঠান Promotion বা Push Notification মাধ্যমে মোবাইল এ অবস্থিত App, Game বা website এর সাহায্যে হতে পারে। 

অর্থাৎ আপনি যদি কোন একটি নির্দিষ্ট সংস্থার তৈরি করা অ্যাপ্লিকেশন আপনার ফোনে ডাউনলোড করে থাকেন তাহলে সেই সংস্থাটি সেই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনাকে বিভিন্ন নোটিফিকেশনের মাধ্যমে বিভিন্ন রকম  জিনিস কেনার অফার অ্যাডভার্টাইজমেন্ট দেখাতে পারে।

আবার Proximity System এর সাহায্যে ও ভৌগলিক অবস্থান অনুযায়ী বিভিন্ন সার্ভিস সম্পর্কে মোবাইল ব্যবহারকারীকে অবগত করার মাধ্যমে মোবাইল মার্কেটিং হতে পারে। 

ধরা যাক আপনি কোন একটি  অপরিচিত জায়গায় বেড়াতে গেছেন এবং আপনি জানেন না সেখানে কি ধরনের restaurant  রয়েছে,  অথবা এমনও হতে পারে হয়তো আপনি সেই নতুন জায়গায় কোন একটি নির্দিষ্ট ধরনের দোকানের খোঁজ করছেন।  এই অবস্থায় Proximity System এর মাধ্যমে আপনার কাছাকাছি দোকান গুলি আপনাকে দেখানো হয়। 

Mobile Advertising এ বাবহারকারির দের Demography বা ভৌগলিক অবস্থান নয় বরং তাদের online কার্যকলাপ এর ওপর ভিত্তি করে Target করা হয়। যদিও ভৌগলিক অবস্থান কে পুরপুতি উপেক্ষা করা হয় না। এক্ষেত্রে  ভৌগলিক অবস্থান থেকে সেখানকার অর্থনৈতিক অবস্থা আন্দাজ করার চেষ্টা করা হয়। 

Mobile Marketingএর ক্ষেত্রে screen size একটি বিশেষ ভূমিকা পালন করে।  উদাহরণস্বরূপ বলা যায় smartphone এর তুলনায় iPad screen এ কোন ad দেখলে দর্শক অন্য রকম ভাবে react করে। 

বিভিন্ন ধরনের মোবাইল মার্কেটিং কৌশল || Types of Mobile Marketing Strategies

ব্যবহার করার মতো অনেকগুলি Mobile Marketing Strategies রয়েছে। তবে সব Strategy সব ক্ষেত্রে ভালো কাজ করে না। একেকটি Strategy একেক রকম ব্যবসায় ক্ষেত্রে ভালো ফল দেয়। Strategy বাছাই করার জন্য মাথায় রাখতে হবে কোন শিল্প, কি ধরনের audience কে target করা হচ্ছে  এবং বাজেট। 

App-based Marketing

এই ধরনের Mobile Advertising এ  Mobile Apps গুলিকে ব্যবহার করা হয়। প্রায় 80% লোক তাদের ফোনে বিভিন্ন রকম Apps ব্যবহার করেন । তবে  App-based Marketing এর জন্য আপনাকে কোন App ডিজাইন করতে হবে না। 

 Services যেমন Google Ad-mob এর সাহায্যে advertiser রা Mobile ads বানাতে পারেন এবং সেগুলিকে অন্য third party mobile apps এ Advertise করতে পারেন। 

Facebook এ ও একি রকম ভাবে advertise করা সম্ভব।  Facebook এর Promoted Post ads এত ভালো ভাবে Facebook এর feed এর সাথে মিশে যায় যে User বুঝতে ত পারে না কোণটা Ads এর কোণটা Feed ।

In-Game mobile marketing

In-game Mobile Marketing সেই সমস্ত mobile ads কে বলা হয় যে গুলি  Mobile games এর মধ্যে appear হয় । এই সব in-game ads banner গুলি pop-ups, full-page image ads বা Video ads বিজ্ঞাপনগুলিতে দেখান হয়। এবং এই গুলি Screen Loading এর সময়ে  দেখান হয়।

QR codes

মোবাইল User রা প্রায়ই QR Codes এর সাহায্যে কোন specific webpage এ পৌছায় ,  advertiser রা ওই QR Codes এর মধ্যে Ads,  include করেন যাতে user ওই QR Codes , Scan করলে প্রথমে advertiser এর ads টি দেখতে পান। 

Location-Based marketing

location-based marketing সাধারনত খুব specific marketing এর ক্ষেত্রে ব্যবহার করা হয়। কারন এই সব  ads কেবল মাত্র তখনই show হয় যখন  user targeted location এ অবস্থান করে। আর এই ad গুলি ওই নির্দিষ্ট locationএ সে সমস্ত business রয়েছে তাদের দেখায়। 

Mobile Search Ads

এগুলি সাধারণ Google Search ads যা  Mobile screen এর আকারে তৈরি করা হয়ে থাকে। 

Mobile Image Ads

Image-based ads গুলিকে যখন Mobile এর জন্য design করা হয় যাতে screen size এর সাথে সামঞ্জস্য পূর্ণ ভাবে Mobile Device এ show হতে পারে । তখন সে গুলিকে Mobile Image Ads বলা হয়। 

SMS

SMS এর সাহায্যে ও Advertisers রা user এর Mobile Device এ নিজেদের Product এর Ads পাঠাতে পারে যাতে interested users সে গুলি কিনতে পারেন। 

Google Mobile Ad Extensions

আপনি যদি  Google এর সাহায্যে Mobile Search Ads বানান, সে ক্ষেত্রে Google এর ই অন্য একটি mobile ad extension রয়েছে সেট ইউজ করতে পারেন।  যা  এর কাজটিকে আরও সহজ করে তুলতে পারে।