Home » বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ কোনটি ?

বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ কোনটি ?

বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ কোনটি

এই পোস্টটি আপনার জন্য খুবই তথ্যপূর্ণ হতে চলেছে কারণ এই পোস্টে আপনি জানতে পারবেন কোন দেশে সর্বাধিক ইসলাম ধর্মাবলম্বী মানুষ বাস করেন। 

আজ বিজ্ঞানের এত উন্নতি হওয়া সত্বেও মানুষ শান্তির খোঁজে ধর্মের শরণাপন্ন হয় । মানব সভ্যতার উত্থানের সাথে সাথে ধর্মেরও উদ্ভব হয়েছিল। আজ বিশ্বের 10 জনের মধ্যে প্রায় 8 জনই কোন না কোন ধর্মে বিশ্বাস করেন।  পাশাপাশি 10 জনের মধ্যে 2 জন লোক এমন আছে যারা কোনো ধর্মে বিশ্বাস করে না। সুতরাং কোন ধর্মে বিশ্বাস করেন না এমন লোকের সংখ্যা পৃথিবীতে খুব কম। 

বর্তমানে সমগ্র বিশ্বের জনসংখ্যা ৭.৭ বিলিয়নের বেশি। এত বিপুল জনসংখ্যার একটা বিশাল অংশের মানুষ খ্রিস্টধর্ম অনুসরণ করে, যার জনসংখ্যা প্রায় ২.২ বিলিয়ন এর মত।

দ্বিতীয় স্থানে রয়েছে ইসলাম ধর্মাবলম্বী মানুষের সংখ্যা, যা প্রায় 1.6 বিলিয়ন এর মত। এবং তৃতীয় বৃহত্তম ধর্ম হিন্দু ধর্ম, এবং এই ধর্মাবলম্বী লোকের সংখ্যা প্রায় 1 বিলিয়ন এর মত। 

বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ কোনটি

পৃথিবীর অধিকাংশ দেশে বিভিন্ন ধর্মাবলম্বী মানুষ মিলেমিশে বাস করে। এবং তার পাশাপাশি প্রতিটি দেশেই কোন না কোন ধর্মাবলম্বী মানুষ এর সঙ্খা বেশি থাকে। যেমন ভারতবর্ষে হিন্দু ধর্মাবলম্বী মানুষ এর জনসংখ্যা সবচেয়ে বেশি। একই রকম ভাবে বিশ্বের এমন অনেক দেশ রয়েছে যেখানে ইসলাম ধর্মাবলম্বী মানুষ এর সঙ্খা সবচেয়ে বেশি। 

এখন যদি আমরা বড় দেশগুলির কথা বলি, তাহলে ইন্দোনেশিয়া বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ। যা দক্ষিণ-পূর্ব এশিয়ায় অবস্থিত। এই দেশটি অনেক দ্বীপ নিয়ে গঠিত, এর কারনে আমরা একে দ্বীপের দেশও বলতে পারি।

একটি প্রতিবেদন অনুসারে, ইন্দোনেশিয়ার বর্তমান জনসংখ্যা 271,643,987 (27.16 মিলিয়ন)। যা এটিকে জনসংখ্যার দিক থেকে বিশ্বের চতুর্থ বৃহত্তম দেশ করে তোলে। ইন্দোনেশিয়ার প্রায় 90 শতাংশ মানুষ ইসলাম ধর্মকে অনুসরণ করেন। এমন পরিস্থিতিতে যখনই বিশ্বে মুসলিম জনসংখ্যা নিয়ে কথা হয়, প্রথমেই আসে ইন্দোনেশিয়ার নাম। জাভা হল ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ, এই দ্বীপে সম্পূর্ণ দেশের জনসংখ্যার প্রায় 60 শতাংশ বাস করে। 

এই দেশের জনসংখ্যা কিভাবে বেড়েছে তার তথ্য নিচে দেখতে পারেন।

  • 1950 – 69,543,316
  • 1960 – 87,751,068
  • 1970 – 114,793,178
  • 1980 – 147,447,836
  • 1990 – 181,413,402
  • 2000 – 211,513,823
  • 2010 – 241,834,215
  • 2019 – 270,625,568

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা, যা এখন কয়েক বছর পরে পুরানো রাজধানী হয়ে যাবে কারণ এই দেশটি কিছু কারণে তার রাজধানী পরিবর্তন করতে চলেছে। এখন আমরা আপনাকে ইন্দোনেশিয়া সম্পর্কিত কিছু মজার তথ্য বলি যা আপনার অবশ্যই পছন্দ হবে।

ইন্দোনেশিয়ার সরকার মাত্র ছয়টি ধর্মকে স্বীকৃতি দেয়—ইসলাম, হিন্দুধর্ম, বৌদ্ধধর্ম, প্রোটেস্ট্যান্টবাদ, ক্যাথলিকবাদ এবং কনফুসিয়ানিজম। সুতরাং প্রতিটি ইন্দোনেশিয়ান নাগরিককে অবশ্যই এই ধর্মগুলির একটির অনুসারী হতে হবে। ভিন্ন ধর্মের কোনো দম্পতি ধর্মান্তরিত না হওয়া পর্যন্ত একে অপরকে বৈধভাবে বিয়ে করতে পারবে না।

ইন্দোনেশিয়ার সংখ্যালঘু হিন্দু জনগোষ্ঠী প্রধানত বালি দ্বীপে বাস করে। বালি দ্বিপের হিন্দু বাসিন্দাদের মধ্যে একটি প্রথা রয়েছে, জন্মের পর থেকে প্রায় ৬ মাস পর্যন্ত নবজাতক শিশুর পা মাটিতে ঠেকাতে পারেনা। তারা বিশ্বাস করেন এই প্রথা শিশুদের পৃথিবীর সমস্ত খারাপ প্রভাব থেকে রক্ষা করে।

এ দেশে ৪০০টিরও বেশি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে এবং প্রতিদিন প্রায় ৩টি ভূমিকম্প রেকর্ড করা হয়। সুতরাং বেঁচে থাকার জন্য এটি পৃথিবীর সবথেকে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে একটি। দ্বীপের সংখ্যর দিক থেকে ইন্দোনেশিয়া সারা পৃথিবীর মধ্যে প্রথম স্থানে রয়েছে কারণ এই দেশে অন্যান্য দেশের তুলনায় দ্বীপের সংখ্যা সবচেয়ে বেশি।

ইন্দোনেশিয়া মুসলিম দেশ হলেও এখানে সংখ্যালঘু হিন্দু ধর্মের প্রভাবও অনেক বেশি। ইন্দোনেশিয়ায় হিন্দু দেবতাদের প্রচুর পূজা করা হয়। 
তাহলে এখন আপনি নিশ্চয়ই জেনে গেছেন বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ কোনটি । বাহসা (Bahasa) ইন্দোনেশিয়ার প্রধান ভাষা, তবে দেশে টিতে 700 টিরও বেশি অন্যান্য ভাষা বলা হয়। বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় ধর্ম হল খ্রিস্টান, তবে কিছু পরিসংখ্যান দেখায় যে, আগামী দিনে মুসলিম ধর্মাবলম্বীদের জনসংখ্যা সবচেয়ে বেশি হবে। সেক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান থাকবে ইন্দোনেশিয়া, ভারত ও পাকিস্তানের মতো দেশগুলোর।