Home » জিমেইল এর পাসওয়ার্ড চেঞ্জ করবেন কি ভাবে ?

জিমেইল এর পাসওয়ার্ড চেঞ্জ করবেন কি ভাবে ?

জিমেইল এর পাসওয়ার্ড চেঞ্জ

আজ আমরা  এই আর্টিকেল এ জিমেইল এর পাসওয়ার্ড কি ভাবে পরিবর্তন করতে হয় তা জানব। আপনি যদি কোনো কারণে গুগলের পাসওয়ার্ড পরিবর্তন করতে চান, তাহলে এই পোস্টটি আপনার জন্য খুবই প্রয়োজনীয়। 

জিমেইল এর ব্যাপারে কোন কিছু বলতে গেলে  প্রথমেই বলতে হয় এটি বিশ্বের সবথেকে বেশি ব্যবহৃত এল আই ডি email-id। 

জিমেইলের আসলে গুগলের ই একটি product যা 2004 সালে চালু করা হয়েছিল, যদিও এটি প্রথম দিকে শুধুমাত্র গুগল কর্মকর্তারা ব্যবহার করতেন।

 কিন্তু পরবর্তীতে এটি সবার জন্য চালু করা হয়, তারপর থেকে এটি একটি খুব জনপ্রিয় ইমেইল আইডি হয়ে উঠেছে।

 যদিও ইয়াহু মেইল ​​এবং আউটলুকের মত অনেক বড় বড় কোম্পানি এর সাথে প্রতিযোগিতা করার জন্য কাজ করছে, কিন্তু ব্যবহারকারী দের কাছে জিমেইল এর জনপ্রিয়তা ক্রমশ বেড়ে চলেছে।

অবশ্যই পড়ুন

জিমেইল এর পাসওয়ার্ড কেন চেঞ্জ করা উচিৎ

অনলাইন জগতে হ্যাকারদের হাত থেকে আপনার একাউন্ট কে বাঁচানোর জন্য তুই চিনিস সবথেকে গুরুত্বপূর্ণ,  একটি হল সঠিক পাসওয়ার্ড ব্যবহার করা এবং অপরটি হল নির্দিষ্ট সময় অন্তর এই পাসওয়ার্ডটি কে বদলে নতুন পাসওয়ার্ড ব্যবহার করা ।

যাইহোক, পাসওয়ার্ডটি সময়ে সময়ে পরিবর্তন করা উচিত কারণ এটি আপনার অ্যাকাউন্টকে হ্যাক হওয়া থেকে অনেকটা বাঁচাতে পারে। 

ইন্টারনেটে অনেক জায়গায় আপনার একটি জিমেইল আইডি থাকা প্রয়োজন। উদাহরণস্বরূপ, আপনার গুগল প্লে স্টোর বা যে কোনও ওয়েবসাইটে লগ ইন করার জন্য জিমেইল আইডি প্রয়োজন রয়েছে।

অনেক সময় মানুষ তাদের কাজ হয়ে জাওয়ার পরে অ্যাকাউন্ট লগ আউট করতে ভুলে যায়, যার কারণে তাদের অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে। 

যদি কেউ ভুলবশত আপনার পাসওয়ার্ড জানতে পেরে যায়, তাহলে আপনার ব্যক্তিগত তথ্য ফাঁস হতে পারে। 

এমন পরিস্থিতিতে জথাসিগ্র আপনার জিমেইলের পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত।

জিমেইল এমন একটি জায়গা যেখানে আপনার ব্যক্তিগত এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য এসে জমা হয়, যদি এই তথ্য কোন হ্যাকারের হাতে পরে, তাহলে সে এর সুবিধা নিতে পারে। 

তবে যদি আপনি, আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে থাকেন তাহলে কোন হ্যাকারের পক্ষে আপনার গুগল অ্যাকাউন্ট হ্যাক করা সহজ নয়।

জিমেইল এর পাসওয়ার্ড কি ভাবে চেঞ্জ কারে

আপনি আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করতে চান,  কিন্তু প্রশ্ন হচ্ছে কিভাবে জিমেইল এর পাসওয়ার্ড চেঞ্জ করতে হয়। 

আপনি যদি স্মার্টফোন ব্যবহার করেন, তাহলে এই পদ্ধতিটি খুবই সহজ, আপনি মাত্র কয়েক মিনিটের মধ্যে পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। 

আসুন ধাপে ধাপে জেনে নেই কিভাবে স্মার্ট ফোনের সাহায্যে জিমেইল একাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করতে হয় ।

1. প্রথমে আপনার মোবাইলে ইনস্টল করা জিমেইল অ্যাপটি খুলুন।

2. এর পরে, মেনুতে গিয়ে, নীচে সেটিং অপশনে ক্লিক করুন।

3. যদি আপনার জিমেইলে একাধিক আইডি থাকে, তাহলে এখানে আপনি তাদের সবার নাম দেখতে পাবেন। আপনি যে জিমেইল অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড পরিবর্তন করতে চান তাতে ক্লিক করুন।

4. এর পর প্রথমে My Account অপশনে ক্লিক করুন।

5. এখানে একটি নতুন পেজ ওপেন হবে, যা আপনাকে স্লাইড করে সিকিউরিটি অপশনে যেতে হবে। এই সিকিউরিটির অপশনের নিচে আপনি পাসওয়ার্ডের অপশন দেখতে পাবেন, আপনাকে এটিতে ক্লিক করতে হবে।

6. পাসওয়ার্ড ক্লিক করলে, একটি নতুন পৃষ্ঠা খুলবে যেখানে আপনাকে আপনার জিমেইল আইডির পুরানো পাসওয়ার্ড লিখতে বলা হবে। তাই পাসওয়ার্ড দেওয়ার পর Next এ ক্লিক করুন।

7. এর পরে, আপনাকে নতুন পৃষ্ঠায় আপনার নতুন পাসওয়ার্ড লিখতে হবে এবং উভয় স্থানে টাইপ করে নতুন পাসওয়ার্ড নিশ্চিত করতে হবে। এবার পাসওয়ার্ড পরিবর্তন করুন এ ক্লিক করুন।

এখন একটি বার্তা দেখাবে যেখানে লেখা থাকবে যে আপনার পাসওয়ার্ড সফলভাবে পরিবর্তন করা হয়েছে। সুতরাং এই ভাবে আপনি খুব সহজেই আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

জিমেইল কা পাসওয়ার্ড কাইস চেঞ্জ কারে  তাই এখন নিশ্চয়ই আপনি জানেন। এখানে আমরা আপনাকে একটি খুব সহজ উপায় বলেছি, এতে আপনার কোন ব্রাউজারে যাওয়ার প্রয়োজন নেই, আপনি আপনার মোবাইল ফোনে ইনস্টল করা জিমেইল অ্যাপ থেকে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। আপনি এখানে উল্লেখ করা ধাপগুলি অনুসরণ করে গুগলের প্লে স্টোরের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। উপরে আপনাকে ছবি সহ বলা হয়েছে যাতে আপনি দ্রুত বুঝতে পারেন।

Tags: