Home » গুগল » জিমেইল-Gmail

জিমেইল-Gmail

জিমেইল কি? 

Gmail আসলে Google Mail এর সংক্ষিপ্ত রূপ। এটি একটি ফ্রি ইমেইল সার্ভিস, যার সাহায্যে  আপনি সহজেই পৃথিবীর যে কোন জায়গায় যে কোন ব্যাক্তিকে মেসেজ পাঠাতে পারেন। এর সাহায্যে আপনি চিঠি, ছবি, ফাইল, ডকুমেন্ট ইত্যাদি এমনকি চ্যাট ও করতে পারেন।

উইকিপিডিয়ার মতে , জুলাই 2018 পর্যন্ত 1.5 বিলিয়ন এর ও বেশি মানুষ জিমেইলের সক্রিয় ব্যবহারকারী ছিল। দিন দিন এর সংখ্যা বাড়ছে। শুধু তাই নয়, জিমেইলের অ্যান্ড্রয়েড অ্যাপ টি এখন পর্যন্ত 1 বিলিয়ন বার ইন্সটল করা হয়েছে, যা গুগল প্লে স্টোরের বাকি অ্যাপের চেয়ে অনেক বেশি। 2014 সালের নভেম্বরে, গুগল জিমেইল এর অ্যান্ড্রয়েড অ্যাপ চালু করে, যা আপনাকে আপনার মোবাইল থেকে ইমেল করতে দেয়।

এটির এত বেশি ব্যবহারকারী থাকার মূল কারণ হল এটি বিশ্বজুড়ে 72 টি ভাষা সমর্থন করে ।

জিমেইল একাউন্ট   

অনেকে জিমেইল আইডি কে জিমেইল অ্যাকাউন্ট বলে ভুল করেন। সহজ ভাষায় বলতে গেলে  জিমেইল অ্যাকাউন্ট হল আসলে, জিমেইল কম্পানির কাছে আপনার নাম নথিভুক্ত করা। 

জিমেইল অ্যাকাউন্ট হত একটি মেইল অ্যাকাউন্ট, অন্য কাউ আপনাকে কোন চিঠি বা কোন ডকুমেন্ট পাঠালে সে সেখানে এসে জমা হবে। এটি অনেকটা একটি পোস্ট বক্স এর মত। 

অন্য দিকে জিমেইল আইডি হল এই জিমেইল অ্যাকাউন্ট এর ঠিকানা। বলা ভালো এই পোস্ট বক্স এর নাম্বার।

জিমেইল আইডি

জিমেইল আইডি হল আসলে একটি ইমেইল এড্রেস। প্রত্যেক বেক্তির একটি নিজস্ব জিমেইল আইডি থাকা উচিৎ। অন্য ভাবে বললে, বলা উচিৎ একটি জিমেইল আইডি কখনই আকাধিক বেক্তির ব্যবহার করা উচিৎ নয়। 

আসুন এখন আমরা একটি উদাহরন এর সাহায্যে বুঝে নাই, একটি জিমেইল আইডি কেমন দেখতে হয় এবং এর বিভিন্ন অংশের মানে কি। 

উদাহরণ  –
[email protected] 

এটি একটি জিমেইল আইডি। এবং এর তিনটি অংশ রয়েছে।

প্রথম অংশটি abc যা আসলে ব্যবহারকারীর নাম। এই স্থানে abc এর জায়গাতে অন্য যে কোন নাম হতে তারে। সাধারনত এখানে ব্যবহারকারির নাম দিয়ে থাকে। 

দ্বিতীয় অংশ হল @ যা নির্দেশ করে জিমেইল আইডি টি কথায় রয়েছে । 

তৃতীয় অংশ হল gmail.com যা জিমেইল এর ডোমেইন নাম।

প্রতিটি জিমেইল আইডি তে @  এবং gmail.com এর দুটি অংশ কমন । 

ইমেইল ও জিমেইল এর পার্থক্য

ইমেল এবং জিমেইল এর মধ্যে সমস্ত রকম পার্থক্য বোঝার জন্য প্রথমে আমাদের এই দুটি সম্পর্কে একটা স্পষ্ট জ্ঞান থাকা দরকার। আমাদের জানতে হবে ইমেল কি এবং জিমেইল কি।

ইমেল কি

ইমেইলের পুরো নাম ইলেকট্রনিক মেইল। সহজ ভাষায় বলতে গেলে বলতে হয় এটি একটি বার্তা বা মেসেজ পাঠানোর প্রক্রিয়া , এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি ইন্টারনেটের সাহায্যে যে কাউকে চিঠি পাঠাতে পারেন।

অর্থাৎ ইমেইল আসলে একটি প্রক্রিয়ার নাম।  কিন্তু যদি আপনি কাউকে ইমেইল পাঠাতে চান তাহলে তার জন্য অনেক রকম ব্যবস্থার প্রয়োজন। যেমন ইমেইল ক্লায়েন্ট, সার্ভার, প্রটোকল ইত্যাদি।  গুগল তাদের একটি সার্ভিসের মাধ্যমে এই সমস্ত ব্যবস্থা বিনামূল্যে প্রদান করে।  আমরা গুগলের এই সার্ভিসটি জিমেইল নামে জানি। 

জিমেইল কি

জিমেইল একটি ইমেইল সার্ভিস যা গুগল তৈরি করেছে এবং গুগোল বিনামূল্যে এই সার্ভিসটি প্রদান করে।  আপনি এটি ব্যবহার করে যে কাউকে ইমেইল পাঠাতে পারেন, অর্থাৎ আপনি যদি কাউকে ইমেইল পাঠাতে চান, তাহলে এর জন্য আপনি জিমেইল ব্যবহার করতে পারেন। 

উদাহরণস্বরূপ ধরুন, জিমেইল একটি পোস্ট অফিস  যার মাধ্যমে আপনি চিঠি পাঠাতে পারেন।  তাহলে জিমেইলের কাজ হল চিঠি এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছানো।

জিমেইল আইড খোলার সঠিক নিয়ম

মেইল এর পাসওয়ার্ড চেঞ্জ করবেন কি ভাবে?

জিমেইল একাউন্ট এর নিরাপত্তা বাড়ানোর 4 টি উপায়