Home » গুগল » গুগল ড্রাইভ কি এবং কিভাবে ব্যবহার করতে হয়

গুগল ড্রাইভ কি এবং কিভাবে ব্যবহার করতে হয়

আপনি নিশ্চয়ই গুগোল ড্রাইভ এর নাম শুনেছেন। অ্যান্ড্রয়েড স্মার্টফোন এবং ট্যাবলেট ব্যবহারকারীরা গুগল ড্রাইভের সাথে অপরিচিত নয়।

 তারা তাদের ছবি, ভিডিও, হোয়াটসঅ্যাপ চ্যাটের ব্যাকআপ গুগোল ড্রাইভ এ সংরক্ষণ করেন। অনেক ক্ষেত্রে তারা তা জানেন না।   

এটি একটি ক্লাউড স্টোরেজ পরিষেবা। এই ক্লাউড-স্টোরেজ পরিষেবা ব্যবহারকারী কে অনেক রকম ভাবে সাহায্য করতে পারে। 

আপনি যদি এই ক্লাউড-স্টোরেজ পরিষেবার সুবিধা পেতে চান, তাহলে আপনার গুগল ড্রাইভ সম্পর্কে অবশ্যই জানা উচিত।

গুগল ড্রাইভ কি

গুগল ড্রাইভ একটি ক্লাউড-স্টোরেজ , ফাইল হোস্টিং এবং সিঙ্ক্রোনাইজেশন পরিষেবা। গুগল 2012 সালের 24 এপ্রিল এটি চালু করেছিল । 

আপনি গুগল ড্রাইভে ব্যক্তিগত ছবি , ভিডিও , অডিও , ডকুমেন্ট , ফাইল ইত্যাদি সংরক্ষণ এবং যেকোনো সময় সেটিকে অ্যাক্সেস করতে পারেন। 

গুগলের এই পরিষেবা টি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা সম্ভব কিন্তু তার জন্য আপনার কাছে একটি গুগোল একাউন্ট থাকতে হবে। 

গুগল ড্রাইভ ওয়েব ভার্সন কম্পিউটার এবং ল্যাপটপে এর সাহায্যে গুগল ড্রাইভের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অ্যাক্সেস করা যায়।

অ্যান্ড্রয়েড স্মার্টফোন, ট্যাবলেট এবং অন্যান্য ছোট ডিভাইসের জন্য এর একটি মোবাইল অ্যাপ রয়েছে । যা সংশ্লিষ্ট অপারেটিং সিস্টেমের অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে। এবং একটি গুগল অ্যাকাউন্ট এর মাধ্যমে লগইন করে , আপনি অবিলম্বে ফাইল এবং ডেটা সংরক্ষণ শুরু করতে পারেন।

এই ক্লাউড-স্টোরেজ পরিষেবাটি Google One ( গুগলের একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক পরিষেবা) দিয়ে দেওয়া হয়। এবং প্রতিটি ব্যক্তিগত অ্যাকাউন্টের জন্য 15 জিবি বিনামূল্যে ক্লাউড-স্টোরেজ দেওয়া হয়।

ব্যক্তিগত কোটা পূরণের হয়ে গেলে, ব্যবহারকারী তার প্রয়োজন অনুসারে এই স্টোরেজ বাড়াতে পারেন। যা মাসিক এবং বার্ষিক প্ল্যান এর ভিত্তিতে পাওয়া যায়।

গুগল ড্রাইভ , জি সুইটের মূল অংশ গুলির একটি । যার সাথে গুগল ডক্স , গুগল শীট , গুগল স্লাইড , গুগল ফর্ম, জিমেইল এবং অন্যান্য গুগল পরিষেবা রয়েছে।

গুগল ড্রাইভের মূল বৈশিষ্ট্য 

ফ্রি ক্লাউড স্টোরেজ

গুগল ড্রাইভের মাধ্যমে, সমস্ত ব্যবহারকারী 15 জিবি ক্লাউড-স্টোরেজ বিনামূল্যে পান। যা তারা নথিপত্র, ফাইল সংরক্ষণ এবং ক্লাউডে অন্যান্য ধরনের ডেটা সংরক্ষণ করতে ব্যবহার করতে পারে।

আপনার ব্যক্তিগত কোটা শেষ হওয়ার পরে অর্থাৎ 15 জিবি স্টোরেজ পূর্ণ হওয়ার পরে, ফি প্রদান করে স্টোরেজ বাড়ানো যেতে পারে।

নিরাপদ এবং ব্যবহার করা সহজ

আপনি মোবাইল অ্যাপ এবং ওয়েব এড্রেস এর মাধ্যমে গুগল ড্রাইভ অ্যাক্সেস করতে পারেন। 

আপনি আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করে আপনার ছবি আপলোড করা শুরু করতে পারেন এবং আপনার মোবাইল ফোনে সংরক্ষিত ডেটার একটি নিরাপদ ব্যাকআপও তৈরি করতে পারেন।

এই ক্লাউড সার্ভিসে সংরক্ষিত ডেটা আমাদের স্থানীয় কম্পিউটারে সংরক্ষিত ডেটার চেয়ে বেশি নিরাপদ।

ডেটা শেয়ারিং বৈশিষ্ট্য

গুগল ড্রাইভ ডেটা একটি ওয়েব লিঙ্কের মাধ্যমে সর্বজনীনভাবে উপলব্ধ করা যেতে পারে। এবং যদি আপনি চান, আপনি শুধুমাত্র কোন নির্দিষ্ট ব্যক্তির জন্য সীমাবদ্ধ করতে পারেন।

আপনি যদি চান, আপনি যে কোন ফাইল বা ডকুমেন্টের অ্যাক্সেস নিয়ন্ত্রণ করতে পারেন এবং এটিকে কিছু লোকের মধ্যে সীমাবদ্ধ করে সীমিত করতে পারেন।

অন্যান্য গুগল অ্যাপে সাথে কাজ করে

গুগল ড্রাইভ কেবল ক্লাউড স্টোরেজ অ্যাক্সেস করার জন্য একটি অ্যাপ নয়। এটি G Suite এর মূল অংশ। যার সাথে অন্যান্য অ্যাপ সংযুক্ত থাকে।

আপনি গুগল ড্রাইভের মাধ্যমে খুব সহজেই নিম্নলিখিত অ্যাপ্লিকেশনগুলি অ্যাক্সেস করতে পারেন।

  • গুগল ডক্স 
  • গুগল শীটস 
  • গুগল স্লাইড 
  • গুগল ফর্ম গুগল ড্রয়িং 
  • গুগল সাইট 
  • অন্যান্য অ্যাপস 

ফোল্ডার আপলোড

গুগল ড্রাইভের এই বৈশিষ্ট্যটি সম্পূর্ণ ফোল্ডার আপলোড করে আপনার মূল্যবান সময় বাঁচাতে পারেন।

ফোল্ডার আপলোড করার সময় আপনাকে ফোল্ডারের নাম পরিবর্তন করতে হবে না। আপনি যে নামটি দিয়েছেন তা স্বয়ংক্রিয়ভাবে ফোল্ডারে দেওয়া হয়। সুতরাং, আপলোড করা ফোল্ডারগুলি খুঁজে পেতে আপনি কোনও সমস্যার মুখোমুখি হবেন না।

জিমেইল অ্যাটাচমেন্ট সেভ করুন

আপনি নিশ্চয়ই জিমেইলের মাধ্যমে মেইল ​​পাঠিয়েছেন। এবং রিসিভ করেছেন।

কিন্তু যখন একটি মেইলে যখন কোন ডকুমেন্ট সংযুক্ত করা থাকলে সেটিকে খুলে দেখতে হয়। 

কিন্তু, আপনি কি জানেন যে Gmail সংযুক্তিগুলি সরাসরি Google ড্রাইভে ডাউনলোড করা যায়? এবং একটি নিরাপদ ব্যাকআপ গ্রহণ করে, আপনি ভবিষ্যতে ক্ষতি এড়াতে পারেন।

এর সাথে থার্ড পার্টি অ্যাপ যুক্ত করা সম্ভব

গুগল ড্রাইভের মাধ্যমে, আপনি G Suite প্যাকেজে পাওয়া সমস্ত অ্যাপ বিনামূল্যে ব্যবহার করতে পারেন। এর সাথে, আপনি শত শত অন্যান্য দরকারী অ্যাপও যোগ করতে পারেন।

ডেটা অনুসন্ধান করা

যদি আপনার প্রয়োজনীয় ফাইল বা ডকুমেন্ট খুঁজে পেতে সমস্যা হয়, তাহলে আপনি গুগল ড্রাইভের উপরের সার্চ বক্সে আপনার ফাইলের নাম লিখে সহজেই ফাইল এবং ডকুমেন্ট খুঁজে পেতে পারেন।

যদি আপনি কোন ডকুমেন্টে কোন নাম খুঁজে না পান, তাহলে আপনি সেই নামটি লিখে সার্চ করবেন, তারপর সেই নাম সম্পর্কিত সমস্ত ফাইল, ছবি, ডকুমেন্ট ইত্যাদি সার্চ রেজাল্টে চলে আসবে।

কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন

গুগল ড্রাইভ ব্যবহার করা খুবই সহজ। আপনি অন্যান্য কম্পিউটার সফটওয়্যার এবং মোবাইল অ্যাপের মতো এই পরিষেবাটি ব্যবহার করতে পারেন।

আমি আপনাকে গুগল ড্রাইভ ক্লাউড-সার্ভিস ব্যবহারের দুটি প্রধান উপায় বলতে যাচ্ছি ( এছাড়াও অনেক উপায় রয়েছে)। এই দুটি পদ্ধতিই খুবই সহজ এবং সর্বাধিক জনপ্রিয়। 

  • গুগল ড্রাইভ মোবাইল অ্যাপ
  • গুগল ড্রাইভ ওয়েব

আপনি যদি আপনার স্মার্টফোনে প্লেস্টোর ব্যবহার করেন, তাহলে আপনাকে এই অ্যাপে জিমেইল দিয়ে সাইন ইন করার দরকার নেই কারণ আপনি ইতিমধ্যেই সাইন ইন করেছেন।

 যদি তা না হয়, তাহলে আপনাকে আপনার জিমেইল আইডি সাইন ইন করতে হবে। যখন আপনি এটি খুলবেন, আপনি এর সহজ হোমপেজ দেখতে পাবেন।

 আপনি যদি এর মধ্যে কিছু সেভ করতে চান, তাহলে আপনাকে নীচে প্রদত্ত প্লাস চিহ্নটিতে ক্লিক করতে হবে, যত তাড়াতাড়ি আপনি এটি ক্লিক করবেন, আপনি আপলোডের বিকল্পটি দেখতে পাবেন।

এর পর আপলোডে ক্লিক করে, আপনি আপনার মোবাইল গ্যালারিতে সংরক্ষিত সব ডকুমেন্ট দেখতে পাবেন, যেখানে আপনি এই অ্যাপে একসাথে বা একে একে সব ফটো আপলোড করতে পারবেন। 

এই অ্যাপে, আপনি আপনার কন্টাক্ট নম্বর এবং ভয়েস বা সঙ্গীত সংরক্ষণ করতে পারেন।