Flash Memory কি?

Flash memory বা Flash Storage হল এক ধরনের non-volatile storage memory যাকে programm করা যায়। Flash Memory হল EEPROM (Electronically Erasable Programmable Read-Only Memory) এটি power supply সরিয়া নিলেও data store করে রাখতে সক্ষম। এবং data erase করার জন্য খুবই অল্প সময়ের জন্য higher voltage এর pulse ব্যবহার করা হয়। এই পদ্ধতিকে flash erasure বলে, এর থেকেই এর নামে এসেছে “Flash memory” ।

Flash memory কে অনেক সময় “Flash RAM” ও বলা হয়ে থাকে । এই আসলে EEPROM যার থেকে block-wise data read করা সম্ভব। এই block এর size সাধারনত ৪০০ থেকে ১০০০ bits হতে পারে। Flash Storage এর block গুলিকে দুই ধরনের logical sub-block এ ভাগ করা যায়। Flash memories তে Floating-Gate Transistor এর ব্যবহার করা হয়।

Flash memory সাধারনত consumer storage device গুলিতে এবং networking technology তে ব্যবহার করা হয়। যেমন – mobile phones, USB flash drives, tablet computers, এবং embedded controller ইত্যাদি

Flash memory অনেক সময় basic input/output system (BIOS) এর control code রাখার জন্য ও ব্যবহার করা হয়।

Flash Memory এর ধরন

মূলত দুই ধরনের Flash memory রয়েছে, NAND Flash এবং NOR Flash Memory। NAND এবং NOR flash memory দুট তে আলাদা আলাদা architecture ব্যবহার করা হয় ।

NAND Flash Memory

আজকাল প্রায় সমস্ত device এ high data density এবং faster speed access যুক্ত storage দরকার। NAND memory এই প্রয়োজনীয়তা খুব ভাল ভাবে পুরন করে। এতে data access এবং erases করার জন্য block concept ব্যবহার করা হয়।

NOR Flash Memory

Flash Memory এর circuit এ memory cell গুলি parallel ভাবে যুক্ত করা থাকে। এর সাহায্যে আমরা random বা sequentially access memory পেতে পারি। NOR এবং RAM এর Data Reading process সমান।

NOR memory প্রধানত ছোট instruction code যুক্ত program runs করার জন্য উপযুক্ত। এবং এটি low-density application এর জন্য ব্যবহার করা হয়।

Bad block management এর ক্ষেত্রে NOR flash অত্যন্ত উপযোগী।