Home » কম্পিউটার কি ? – সংজ্ঞা,বৈশিষ্ট্য,প্রকারভেদ » কম্পিউটারের মেমোরি কি? ও Computer Memory কত প্রকার » রিড অনলি মেমোরি | Read Only Memory বা ROM

রিড অনলি মেমোরি | Read Only Memory বা ROM

ROM হল nonvolatile memory.  

ROM এর full form হল –
Read Only Memory.

একে computers বা অন্যান্য electronic devices এর storage medium হিসাবে ব্যবহার করা হয়। Read Only Memory (ROM), আবার firmware হিসেবে ও পরিচিত।

এগুলি একধরনের programmed integrated circuit যার মধ্যে কিছু নির্দিষ্ট data উৎপাদন এর সময় থেকেই দেওয়া থাকে। কম্পিউটার প্রথম start করতে গেলে কিছু instruction দরকার হয়ে থাকে যে গুলি এই Read only memory chip এর মধ্যে থাকে।

ROM এর প্রয়োজনীয়তা কি?

ROM chips শুধু মাত্র computers এই নয়, অধিকাংশ electronic যন্ত্রেই ব্যবহার হয়ে থাকে। যেহেতু ROM chip এর মধ্যে উৎপাদন এর সময় থেকেই data store করা থাকে তাই এই data গুলিকে মোছা বা পরিবর্তন করা যায় না। যার ফলে এইগুলোকে permanent এবং secure data storage হিসেবে ধরা হয়। কিন্তু অপর দিকে দেখা যায়, যদি উৎপাদন এর সময় ROM এর মধ্যে লেখা data তে যদি কোন ভুল হয় তবে সম্পূর্ণ ROM chip টি unusable হয়ে যায়।

Flash Memory কি?

ROM chip থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করলেও, এর মধ্যে রাখা data মুছে না। ROM হল  semiconductor memory যা বৈদ্যুতিক গতিতে কাজ করতে সক্ষাম।

DRAM বা Dynamic Random Access Memory কাকে বলে?

ram ও rom এর মধ্যে পার্থক্য

• ROM এর মধ্যে data permanently store করা যায় কিন্তু RAM এর ক্ষেত্রে তা সম্ভব না।
• ROM chip গুলি non-volatile কিন্তু RAM chip গুলি volatile।

রিড অনলি মেমোরির প্রকার – Types of ROM

read only memory types

PROM

PROM এর full form হল – Programmable Read-Only Memory.

এই ধরনের memory chip এর মধ্যে data শুধু মাত্র একবার written করা যায়। কিন্তু PROM এর মধ্যে লেখা data স্থায়ি ভাবে save থাকে। এই data গুলিকে PROM এর মধ্যে লেখার জন্য PROM programmer বা PROM burner নামক কিছু special device ব্যবহার করা হয়।

EPROM

EPROM এর full form হল – Erasable Programmable Read-Only Memory.

EPROM এক special ধরনের memory যা ততক্ষণ data ধরে রাখতে পারে যতক্ষণ না সেটি ultraviolet light এর সংস্পর্শে আসে। ultraviolet light EPROM এর মধ্যে থাকে সমস্ত data মুছে দেয় এবং মুছে যাওয়ার পর ওই EPROM এর মধ্যে আবার নতুন করে করা data write যায়।

EEPROM

EEPROM এর full form হল – Electrically Erasable ProgrammableRead-Only Memory.

EEPROM এর মদ্ধের data মধার জন্য electrical charge প্রয়োজন। অন্যান্য ROM এর মত, EEPROM তত দ্রুত গতিতে কাজ করতে পারে না।