Home » কম্পিউটার কি ? – সংজ্ঞা,বৈশিষ্ট্য,প্রকারভেদ » কম্পিউটার প্রোগ্রামিং কি ? প্রোগামিং ল্যাঙ্গুয়েজ কি,কাকে বলে ও কত প্রকার

কম্পিউটার প্রোগ্রামিং কি ? প্রোগামিং ল্যাঙ্গুয়েজ কি,কাকে বলে ও কত প্রকার

আজকাল প্রোগ্রামিং বা কোডিংয়ের মতো শব্দ প্রায়ই শুনতে পাওয়া যায়। কম্পিউটার প্রোগ্রামিং বর্তমানে খুব জনপ্রিয় হয়ে উঠছে। আপনি যদি তথ্য প্রযুক্তির ক্ষেত্রে ভালো ক্যারিয়ার গড়তে চান, তাহলে আপনাকে প্রোগ্রামিং শিখতে হবে। চলুন প্রোগ্রামিং কি এবং কত প্রকার সে সম্পর্কে আজ জানা যাক।

প্রোগ্রাম কি ? প্রোগ্রামার কাকে বলে

computer একটি খুব উন্নত একটি machine যা খুব কম সময়ে অনেক কাজ করে ফেলতে পারে। কিন্তু computer নিজে থেকে কিছু করতে পারে না, কোন কাজ করতে গেলে তাকে নির্দেশ দিতে হয়। আর সেগুলো কেই প্রোগ্রাম বলে।

যে ব্যক্তি এই সমস্ত প্রোগ্রামগুলোকে তৈরি করে বা লিখে তাকে প্রোগ্রামার বলা হয়। সুতরাং প্রোগ্রামার instruction অথবা প্রোগ্রাম তৈরি করে এবং computer সেই প্রোগ্রামের উপর ভিত্তি করে কাজ করে । 

আপনার কাছে এই মুহূর্তে যে computer টি আছে তার মধ্যে ও অনেকগুলো প্রোগ্রাম আছে, যে প্রোগ্রাম আপনার computerএর হার্ডওয়ার গুলোকে বিভিন্ন কাজ করার নির্দেশ দেয় ।

কম্পিউটার প্রোগ্রামিং কি

কম্পিউটার প্রোগ্রামিং হলো একটি ইংরেজী শব্দ, সহজ ভাষায় এর অর্থ হল কম্পিউটারকে করতে বলা কাজগুলিকে একটি নির্দিষ্ট ভাষায় লিপিবদ্ধ করা।

সুতরাং কম্পিউটার প্রোগ্রামিং হল একটি প্রক্রিয়া এবং এই প্রক্রিয়াতে যে নির্দেশাবলী টি তৈরি হয় তাকে সোর্সকোড এবং যে ব্যক্তি এই প্রোগ্রাম টি লেখেন তাকে প্রোগ্রামার, কোডার বা ডেভেলপার বলা হয়।

কম্পিউটার প্রোগ্রাম এর ধরন

কম্পিউটার এ কিছু প্রোগ্রাম আছে যা কম্পিউটার টি কে চলতে বা সঠিক ভাবে কাজ করতে সাহায্য করে, এক কথায় কম্পিউটার টিকে ম্যানেজ করে । এই সব প্রোগ্রাম গুলিকে সিস্টেম প্রোগ্রাম বলে।

আর যে প্রোগ্রাম গুলি আপনার দেওয়া কিছু নির্দিষ্ট অনুযায়ী কাজ করে তাদের অ্যাপ্লিকেশন প্রোগ্রাম বলা হয়।

প্রোগ্রামিং ভাষা কি | প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কি?

যদি আপনি আপনার computerকে দিয়ে কোন কাজ করাতে চান তাহলে তাকে কিছু নির্দিষ্ট instruction দিতে হবে। এবং computer সেই নির্দেশ অনুযায়ী সেই কাজটি খুব কম সময়ের মধ্যে করে দেবে।

কিন্তু এক্ষেত্রে প্রশ্ন হলো আপনি computer কে instruction দেবেন কিভাবে কারণ আমরা যে ভাষায় কথা বলি computer সেই ভাষা বোঝে না। 

computer যে ভাষাটি বোঝে তাকে বলে binary language এবং এই binary language এর মূল ভিত্তি হলো ০ এবং 1 । এই বাইনারি language কে অনেক সময়ে মেশিন language বলা হয়ে থাকে।

এই computerকে এমনভাবে তৈরি করা হয়েছে যাতে সে শুধুমাত্র এই বাইনারি language টি ঠিক করে বুঝতে পারে। সুতরাং computerকে দিয়ে কোন কাজ সঠিকভাবে করাতে হলে তাকে এই বাইনারি ভাষাতেই instruction প্রদান করতে হবে।

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কাকে বলে

সহজ ভাষায় বলতে গেলে programming language হলো এমন একটি ভাষা যার মাধ্যমে আমরা computerএর সাথে কথা বলতে পারি। computer কি দিয়ে আমরা কি ধরনের কাজ করাতে চাইছে তার ওপর ভিত্তি করে অনেক ধরনের প্রোগ্রামিং language ব্যবহার করা হয়।

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কত প্রকার

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কে প্রধানত দু’ভাগে ভাগ করা যায়

  • Low Level Language
  • High Level Language
প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কত প্রকার

Low Level Language

Low Level Language হল সেই গুলি যেগুলি কম্পিউটার সরাসরি বুঝতে পারে। এগুলো কি আবার দুভাগে ভাগ করা যায়

  • Machine Language
  • Assembly Language

Machine Language

কম্পিউটারের CPU (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট) এই ভাষাটি সরাসরি বুঝতে পারে। এটি কম্পিউটারের প্রথম প্রজন্মের ভাষা, মানুষের পক্ষে এটি বোঝা কঠিন।

Machine Language এ লেখা সমস্ত প্রোগ্রাম সাধারনত সরাসরি CPU তে run করতে পারে। এই Language এর প্রোগ্রাম binary (0,1) তে লেখা হয়। এ গুলি খুব সময় সাপেক্ষ এবং পরিশ্রম সাপেক্ষ, যার ফলে লেখার সময় অনেক বেশি ভুল হয়।

Assembly Language

এটি কম্পিউটারের দ্বিতীয় প্রজন্মের ভাষা। এটি মেশিন ল্যাঙ্গুয়েজের চেয়ে একটু সহজ।

Assembly Language, Machine Language এর তুলনায় মনেরাখা সজা। তারা তারি লেখা যায়। Assembly Language এ অনেক command রয়েছে যা প্রোগ্রামিং কে সজা করে দেয়।

High Level Language

High Level Language গুলি এমন ধরনের ল্যাংগুয়েজ, যা ব্যবহারকারী সহজেই বুঝতে পারে।

হাই লেভেল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বোঝা খুবই সহজ কারণ এটি তে অনেক ইংরেজি কীওয়ার্ড এবং সিম্বল ব্যবহার করা হয়।

 এই ধরনের ভাষার জন্য কম্পাইলার প্রয়োজন। এই কম্পাইলারের কাজ হল উচ্চ স্তরের ভাষা কে মেশিন কোডে অনুবাদ করা। 

উচ্চ স্তরের ভাষার উদাহরণ হল C, C ++, PHP , JavaScript ইত্যাদি।

  • Procedural Language
  • Object Oriented language

Procedural Language

procedural language এমন ধরনের কম্পিউটার প্রোগ্রামিং ভাষা যেখানে সব ধরনের প্রোগ্রাম কে একটি সুগঠিত steps এবং procedure অনুযায়ী তৈরি করা হয়।

procedural language এর উদাহরন হল – FORTRAN, COBOL, ALGOL, BASIC, C and Pascal