Home » COMPUTER » সিপিইউ পরিচিতি || প্রসেসর এর গঠন, অংশ ও কাজ

সিপিইউ পরিচিতি || প্রসেসর এর গঠন, অংশ ও কাজ

কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ অংশ কি ? বা প্রসেসর কি ?

Central Processing Unit (CPU) computer system এর কেন্দ্রীয় উপাদান। কখনও কখনও একে মাইক্রোপ্রসেসর বা processor হিসাবে ডাকা হয়।

CPU হল যে কোনো কম্পিউটার সিস্টেমের মস্তিষ্ক ।  কম্পিউটারের সমস্ত মেজর calculation এবং comparison এই CPU এর মধ্যেই হয়ে থাকে। এছাড়াও CPUর আরো একটি প্রধান কাজ হল কম্পিউটারের বিভিন্ন উপকরণের operation  কে control করা। 

সুতরাং কমপিউটারের performance এর প্রায় সম্পূর্ণটাই CPUএর ওপর নির্ভর করে।  যদি কোন কম্পিউটারের ক্ষমতা সম্পর্কে  তাৎক্ষণিক কোন ধারণা নিতে হয় তাহলে আমাদের প্রথমেই জানতে হবে কম্পিউটারটির মধ্যে থাকা CPUর ক্ষমতা সম্পর্কে।

এটি একটি কম্পিউটারে মস্তিষ্ক হিসাবে বিবেচিত হয়। তবে অন্যান্য ডিভাইস যেমন hard drives এবং tape drives , read/write commands কার্যকর করার জন্য প্রসেসর ব্যবহার করা হয় এবং address error সমাধান করে। প্রসেসর এই সমস্ত ডিভাইসে মস্তিষ্কের মতো কাজ করে।

CPU এর পূর্ণরূপ কি ? || Full form of CPU

CPU এর পূর্ণরূপ হল Central Processing Unit , বাংলা ভাষায় যার অর্থ ” কেন্দ্রীয় প্রক্রিয়াকরন ইউনিট “

এটি কম্পিউটারের মস্তিষ্ক হিসাবেও পরিচিত। যেখানে কম্পিউটার এর সমস্ত বেসিক গাণিতিক এবং যৌক্তিক ক্রিয়াকলাপ সম্পাদন হয় ।

CPU এর কয়টি অংশ ও কি কি ?

সিপিইউ প্রধানত তিনটি অংশ নিয়ে গঠিত

  1. নিয়ন্ত্রণ অংশ বা Control Unit (CU)
  2. গাণিতিক যুক্তি অংশ বা Arithmetic Logic Unit (ALU)
  3. রেজিস্টার সমূহ বা Registers

Control Unit (CU) বা নিয়ন্ত্রণ অংশ

এটি computer এর logic unit। কন্ট্রোল ইউনিট কোনরকম data processing এর কাজ করে না কিন্তু এটি কম্পিউটারের অন্যান্য component গুলির central nervous system এর মত কাজ করে

control unit এর প্রধান কাজ হল কন্ট্রোল ইউনিট এর প্রধান কাজ হল মেমোরি থেকে ইনস্ট্রাকশন কোড (instruction code) পড়ে তা  ডিকোড করা, এরপর মাইক্রোপ্রসেসরের অন্য অংশসমূহ কে কাজে লাগানোর জন্য প্রয়োজনীয় কন্ট্রোল সিগনাল(control signal) তৈরি করা

Control বা নিয়ন্ত্রণ ইউনিটএর কাজ হল কম্পিউটারের সকল অংশকে নিয়ন্ত্রণ ও পরিচালনা করা।  কম্পিউটারের প্রতি নির্দেশ পরীক্ষা করে এবং তা কার্যকর করার জন্য প্রয়োজনীয় সংকেত তৈরি করা। প্রধান মেমোরিতে কখন তথ্য প্রয়োজন হবে তা নির্ধারণ করে সহায়ক মেমোরি থেকে প্রধান মেমোরিতে তথ্য নিয়ে আসা। 

Arithmetic Logic Unit (ALU) বা গাণিতিক যুক্তি অংশ

Data processing এর সময় সিপিইউ যে সমস্ত instruction execute করে তা সম্পন্ন হয় এই Arithmetic Logic Unit (ALU) বা গাণিতিক যুক্তি অংশ এর মধ্যে।

যখন control unit কোনরকম instruction এর সম্মুখীন হয় যার মধ্যে অ্যারিথমেটিক অপারেশন (arithmetic operation) (যেমন add, subtraction, multiply, divide) অথবা লজিক্যাল অপারেশন ( logic operation) ( যেমন  less than, grater than) সম্পন্ন করার প্রয়োজন আছে, তখন কন্ট্রোল ইউনিট অ্যারিথমেটিক লজিক ইউনিট এর কাছে control transfer করে দেয়

Registers বা রেজিস্টার সমূহ

এটি computer processor এর  অস্থায়ী স্টোরেজ অঞ্চল। এটি Control Unit (CU) দ্বারা পরিচালিত হয়। কোন program চালানোর সময় প্রয়োজনীয় data, নির্দেশনা এবং address রেজিস্টার এর মধ্যে রাখা হয়।

সিপিইউ এর ব্লক চিত্র
CPU Diagram || সিপিইউ এর ব্লক চিত্র

সিপিইউ বা প্রসেসর এর কাজ কি ?

সিপিইউ বা মাইক্রোপ্রসেসর এর কাজ গুলি হল

  • কম্পিউটারের সকল অংশ নিয়ন্ত্রণ ও সময় অনুযায়ী নির্ধারিত সংকেত প্রদান করে 
  • কম্পিউটার বাস (computer bus) এর সাহায্যে কম্পিউটারের সকল অংশের সাথে যোগাযোগ বজায় রাখে 
  • মেমোরি ও ইনপুট-আউটপুট ডিভাইসের মধ্যে data আদান-প্রদান করে 
  • প্রধান মেমরি এর মধ্যে থাকা ইনস্ট্রাকশন এনকোড এবং ডিকোড করে
  • গাণিতিক এবং যুক্তি মূলক কাজ সম্পন্ন করে
  • ইনপুট ও আউটপুট অংশগুলির সাথে সমন্বয় সাধন করে 

processor core কি ?

একটি CPU কোর একটি CPUর processor। পুরানো দিনগুলিতে, প্রতিটি processorএর একটি মাত্র কোর ছিল যা একবারে একটি কাজকে করে। আজ, CPU দুটি বা আর বেশি কোরের হয়েছে, যার প্রত্যেকটিই আলাদা আলাদা কাজ করতে পারে।

একই সময়ে প্রতিটি কর নিজেদের মত কাজ করতে পারে , তাই CPUর যত বেশি কোর থাকে তত বেশি efficient। 

বেশিরভাগ processor simultaneous multi-threading নামে একটি প্রক্রিয়া ব্যবহার করে । Intel processor এ এটি হাইপার-থ্রেডিং (Hyper-threading) কোনও ভার্চুয়াল কোরকে বিভক্ত করা যায়, যাকে থ্রেড বলা হয়। উদাহরণস্বরূপ, চারটি কোর সহ AMD CPUগুলি আটটি থ্রেড সরবরাহ করতে একযোগে বহু multi-threading ব্যবহার করে এবং দুটি কোর সহ বেশিরভাগ Intel CPU চারটি থ্রেড সরবরাহ করতে হাইপার-থ্রেডিং ব্যবহার করে।

কিছু অ্যাপ্লিকেশন অন্যদের তুলনায় একাধিক থ্রেডের ভাল সুবিধা নেয়। গেমগুলির মতো হালকা-থ্রেডযুক্ত অ্যাপ্লিকেশনগুলি প্রচুর কোর থেকে উপকৃত হয় না, যখন বেশিরভাগ ভিডিও সম্পাদনা এবং অ্যানিমেশন প্রোগ্রামগুলি অতিরিক্ত থ্রেড সহ আরও দ্রুত চালিত হতে পারে।

আরো পড়ুন:- অন্যান্য computer hardware