Home » COMPUTER » Computer Virus || কম্পিউটার ভাইরাস কি? – প্রকারভেদ ও লক্ষণ

Computer Virus || কম্পিউটার ভাইরাস কি? – প্রকারভেদ ও লক্ষণ

সারা বিশ্বের প্রযুক্তি ব্যবহারকারীদের সবচেয়ে বড় ভয়ের কারণ হল ভাইরাস। ভাইরাস যে শুধু মাত্র কম্পিউটার কেই আক্রমন করে তা নয়, মোবাইল, ট্যাব, ল্যাপটপ ইত্যাদি বিভিন্ন ধরনের গ্যাজেট কে আক্রান্ত করতে পারে ।

কম্পিউটার ভাইরাসের জীবদেহের ফ্লু ভাইরাসের মতোই আচরণ করে থাকে। কম্পিউটার ভাইরাস গুলি যাতে এক হোস্ট থেকে অন্য হোস্টেে সহজেই ছড়িয়ে পরতে পারে সেভাবেই ডিজাইন করা থাকে এবং এই ভাইরাস গুলির নিজেদের অনুলিপি (রেপ্লিকা) তৈরি করার ক্ষমতা রয়েছে।

ভাইরাস যেমন এক শরীর থেকে অন্য শরীরে ছড়ায়, তেমনই কম্পিউটার ভাইরাসও এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ছড়াতে সক্ষম। দুই প্রকার ভাইরাসই ক্ষতিকর এবং আকারে ছোট।

প্রধানত কোন বৈধ প্রোগ্রাম বা নথিতে সন্নিবেশ বা সংযুক্ততি করনের মাধ্যমে computer virus ছরিয়ে পরে। কোন system এ virus প্রবেশ করার পর অপ্রত্যাশিত বা ক্ষতিকারক প্রভাব বিস্তার করার সম্ভাবনা রাখে, যেমন ডেটা ক্ষতিগ্রস্থ করা বা ধ্বংস করার মাধ্যমে সিস্টেম সফ্টওয়্যারকে ক্ষতিগ্রস্থ করা।

একটি virus , computer বা যে কোনও বৈদ্যুতিক যন্ত্রের জন্য অত্যন্ত বিপজ্জনক। বেশিরভাগ বিপজ্জনক computer virus গুলির মধ্যে Melliss virus, ILOVEYOU, এবং Code red নাম অন্তর্ভুক্ত রয়েছে। আপনি যদি এই ধরণের virus থেকে আপনার computerকে রক্ষা করতে চান তবে আপনাকে বেশ কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। 

ভাইরাস(VIRUS) শব্দটির পূর্ণরূপ || Virus full form

ভাইরাস শব্দটির পূর্ণরূপ হলো– Vital Information Resources Under Seize

computer virus কি?

প্রযুক্তিগত ভাষায়, computer virus হ’ল এক ধরণের দূষিত কোড বা প্রোগ্রাম যা কোনও computer পরিচালিত করে এবং এক computer থেকে অন্য computerএ ছড়িয়ে পড়ার জন্য ডিজাইন করা হয়েছে ।

computer virus হল একটি software program , যা computer অপারেটিং সিস্টেম এর পদ্ধতিগুলি কে পরিবর্তন এবং তার ক্ষতি করার জন্য ডিজাইন করা হয়েছে। এই computer virus গুলি সাধারনত কোন নথি(Document) বা program এর যুক্ত হয়ে কম্পিউটার এ প্রবেশ করে।

এবং যখনই সেই ক্ষতিগ্রস্ত প্রোগ্রাম টি কম্পিউটার এর মধ্যে কার্যকর হয় , সাথে সাথে ভাইরাস টি কম্পিউটার এর বিভিন্ন অংশে ছরিয়ে পরে। একটি computer virus যে কোন কম্পিউটার সিস্টেম এ অপ্রত্যাশিত এবং ক্ষতিকারক প্রভাব তৈরি করার ক্ষমতা রাখে।

computer system এ কোন ভাইরাস এসে গেলে সেটি আপনার কম্পিউটার এর program এবং file গুলিকে ক্ষতি করতে পারে। এগুলি ছাড়াও এটি computer system এর performance হ্রাস করার পাশাপাশি system software গুলি কেও পুরোপুরি কাজ করা থেকে বাধা দেয়। এই computer virus গুলি তৈরির উদ্দেশ্য হ’ল infected system গুলির নিয়ন্ত্রণ অর্জন করা এবং সংবেদনশীল ডেটা চুরি করা।

হ্যাকাররা খারাপ অভিপ্রায় নিয়ে একটি “computer virus” ডিজাইন করে এবং virusটি কে targeted system এ পৌঁছে দেওয়ার জন্য অনলাইন ব্যবহারকারীদের ব্যবহার করে। এই computer virus গুলি আমাদের computer system এ বিভিন্ন উপায়ে প্রবেশ করতে পারে। সাধারনত ইমেল এর মাধ্যমে virus সর্বাধিক ছড়িয়ে পড়তে পারে।

virus যুক্ত কোন ইমেল computer এ open করা , infected website পরিদর্শন করা বা বিভিন্ন executable file কে crack করা ইত্যাদি পদ্ধতিতে আপনার system এ পৌঁছতে পারে। এগুলি ছাড়া, virus , USB drive এর সাহায্যে ও computer এ প্রবেশ করতে পারে।

‘ভাইরাস’ শব্দটি প্রধানত জীববিজ্ঞানের সঙ্গে সম্পর্কিত, তবে কি ভাবে শব্দটি প্রযুক্তির সাথে যুক্ত হল। 

১৯৮৩ সালের নভেম্বর মাস পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে  সেমিনার খক্ষে কম্পিউটার নিরাপত্তা নিয়ে একটি সেমিনার চলছে।  এই সেমিনারে যুক্তরাষ্ট এর সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের ছাত্র ফ্রেন্ড কহেন প্রথম ভাইরাস সম্পর্কে সকলকে অবগত করেন।

 তিনি একটি  ছোট্ট প্রোগ্রাম কোড একটি   মেইনফ্রেম কম্পিউটারের মধ্যে প্রবেশ করান,  এই ভাইরাসটি এতটাই শক্তিশালী ছিল যে কম্পিউটারে প্রবেশ করার 5 মিনিটের মধ্যেই সম্পূর্ণ কম্পিউটার নিয়ন্ত্রণ ফ্রেন্ড কহেন এর কাছে চলে যায়।

প্রথম কম্পিউটার ভাইরাসের নাম কি

ক্রিপার সিস্টেম” নামে পরিচিত প্রথম কম্পিউটার ভাইরাসটি 1971 সালে তৈরি হয়। এটি একটি পরীক্ষামূলক ভাইরাস যা নিজেই নিজের প্রতিরুপ বা রেপ্লিকা তৈরি করতে সক্ষম।এই ভাইরাসটি মার্কিন যুক্তরাষ্ট্রের BBN technologies দ্বারা তৈরি হয়েছিল।

কম্পিউটার ভাইরাসের প্রকারভেদ || ভাইরাস কত প্রকার ও কি কি

ইন্টারনেট দুনিয়ায় বহু ধরনের ভাইরাস রয়েছে। এদের উৎস, আক্রমণের কৌশল, লক্ষ্য, ক্ষতির ধরন এর ওপর ভিত্তি করে ভাইরাস কে যে সমস্ত ভাগে ভাগ করা যায় তা হল –

Web scripting virus

এই ধরণের virus সর্বাধিক প্রচলিত। web scripting virus হল এক ধরনের malware যা web browser এর security অতিক্রম করে কম্পিউটারে ক্ষতিকারক code প্রবেশ করাতে সাহায্য করে। এই code গুলি ব্যবহারকারির অজান্তে web browser এর setting পরিবর্তন করে এবং এর নিয়ন্ত্রণ গ্রহন করে।

এই ধরনের virus গুলি সাধারনত website এর link , বিজ্ঞাপন, চিত্র ইত্যাদির সাথে যুক্ত থাকে। website এর মধ্যে থাকা এই সব দুষিত জিনিসের ওপর ckick করলে, web scripting এর দূষিত code টি স্বয়ংক্রিয়ভাবে আপনার computer বা মোবাইলে download হয়ে যায়।

Browser hijacker Virus

ব্রাউজার হাইজ্যাকার হ’ল একটি ম্যালওয়্যার প্রোগ্রাম যা ব্যবহারকারীর অনুমতি ব্যতীত ওয়েব ব্রাউজার সেটিংস সংশোধন করে এবং ব্যবহারকারীকে হাইজ্যাকার এর ইচ্ছা মত ওয়েবসাইট খুলতে বাদ্ধ করে।

উদাহরণস্বরূপ, আপনি যখন ব্রাউজারের address বারে একটি URL, type করেন, ব্রাউজার হাইজ্যাকার আপনাকে সেই website এ নিয়ে যাওয়ার পরিবর্তে অন্য একটি infected websiteএ নিয়ে যায় । সাধারণত বিজ্ঞাপন থেকে আয় বাড়ানোর জন্য এই ধরণের কৌশল করা হয়। এই ধরণের virus দ্বারা infected হওয়ার পরে, আপনার ব্রাউজারটি অল্প সময়ের পরে আপনাকে অযাচিত বিজ্ঞাপন দেখাতে শুরু করে।

Boot sector virus

Boot sector virus হল এমন এক ধরনের virus যা floppy diskএর boot sector বা hard diskএর Master Boot Record (MBR) কে ক্ষতিগ্রস্ত করে। আবার অনেক সময় boot sector virus , MBR এর পরিবরতে hard disk কেও ক্ষতিগ্রস্ত করতে পারে। Boot sector virus রয়েছে এমন কোন infected disk এর সাহায্যে system boot করলে এর ভাইরাস কম্পিউটারে প্রবেশ করতে পারে।

যদিও এই virusটি আজ অচল হয়ে পড়েছে, এটি এখনও অন্য উপায়ে system এ অ্যাক্সেস করার চেষ্টা করে।

Direct action virus

Direct action virus সাধারনত কোন .exe বা .com file এর সাথে যুক্ত করা থাকে। যখন এই .exe ফাইল গুলিকে execute করা হয় তখন ভাইরাস টি কম্পিউটার এর মধ্যে ছড়িয়া পরে। এই ভাইরাস গুলির মূল কাজ হল কম্পিউটার ব্যবহার কারীকে কিছু নির্দিষ্ট ফাইল খুলতে বা ডিলিট করতে বাঁধা দেওয়া।

এই ধরণের computer virus কেবল কিছু নির্দিষ্ট file গুলিতে attack করে। সাধারণত .com এবং .exe এক্সটেনশানযুক্ত file গুলি এটি দ্বারা infected হয়। fileটি কার্যকর না হওয়া পর্যন্ত virusটি কার্যকর হয়ে না ।

Maltipartite virus

এই computer virusটি খুব দ্রুত ছড়িয়ে পড়া virus গুলির মধ্যে একটি । এই virus গুলি বিভিন্ন ভাবে computer এর মধ্যে থাকা software গুলিকে infect করতে সক্ষম

তবে এই virusগুলি একই সাথে boot sector এবং program file উভয়কেই প্রভাবিত করতে পারে। এ কারণেই এটি অন্যান্য computer virusএর চেয়ে বেশি ক্ষতি করে।

File infector virus

বর্তমানে বিদ্যমান virusএর একটি বড় অংশ এই বিভাগের অন্তর্গত। এই computer virus সহজেই একটি computer এর মধ্যে থাকা file কে infect করতে পারে।

যখন infected কোনও file বা program পরিচালনা করেন তখন file সংক্রমণকারী virus সক্রিয় হয়ে ওঠে। এটি আপনার system এর program গুলি কে ধীর করার পাশাপাশি অন্যান্য অনেক ক্ষতিকারক প্রভাবের কারণ হতে পারে যা computer এ উপস্থিত application গুলির জন্য ঝুঁকিপূর্ণ।

Network virus

নেটওয়ার্ক virusটি ইন্টারনেট এবং স্থানীয় নেটওয়ার্ক অঞ্চল (ল্যান) এর মাধ্যমে ছড়িয়ে পড়ে। এই ধরণের virus গুলির নেটওয়ার্কের কার্যকারিতা হ্রাস করার ক্ষমতা রয়েছে।

এর প্রভাবের কারণে, গুরুত্বপূর্ণ ডিভাইস, program এবং নেটওয়ার্ক সংযোগ সম্পূর্ণ অক্ষম হয়ে পরতে পারে। একবার নেটওয়ার্ক virus এর সংক্রমণ ছড়িয়ে পরলে, system থেকে এটিকে নির্মূল করা কঠিন হয়ে যায়।

Encrypted virus

এটি এমন একটি virus যা কোনও anti-virus program এর জন্যও সনাক্ত করা খুব কঠিন। কারণ এই virusটি এনক্রিপ্টড ম্যালিসিয়াস কোড ব্যবহার করে।

এ কারণেই anti-virus software গুলির পক্ষে তাদের ধরা শক্ত। এগুলি যে অপসারণ করা অসম্ভব তা নয়। এই virusটি এর programটিকে রেপ্লিকেট করার সময় এনক্রিপ্টড কোড ব্যবহার করে না। অর্থাৎ সে সময় তারা নিজেরাই নিজেদের ডিক্রিপ্ট করে। তবে এতে computer এর file এবং ফোল্ডারগুলির কোনও ক্ষতি নেই। তবে এটি পিসি পারফরম্যান্সকে খারাপভাবে প্রভাবিত করে।

Macro Virus

Macro Virus গুলি এমন application এবং softwareকে infected করে যা ম্যাক্রোগুলি ধারণ করে। ম্যাক্রোস একটি স্বয়ংক্রিয় ইনপুট ক্রম যা কীস্ট্রোক বা মাউস ক্রিয়াকলাপগুলিকে সিমুলেট করে।

একটি Macro Virus সাধারণত কীবোর্ড এবং মাউস এর ক্রিয়াগুলির পুনরাবৃত্ত করতে ব্যবহৃত হয়। ওয়ার্ড প্রসেসিং এবং স্প্রেডশিট এর মতো application গুলিতে সাধারনত লক্ষ্য এই virus লক্ষ্য করা যায়।

যদি কোনও Macro Virus কোন software কে infect করে। তারপর যখনই softwareটি খুলবেন Macro Virus স্বয়ংক্রিয়ভাবে এর ক্রিয়া শুরু করবে। এজন্য এটি যে কোনও operating system কে (উইন্ডোজ, ম্যাকস, লিনাক্স, অ্যান্ড্রয়েড, আইওএস ইত্যাদি) infected করতে পারে ।

Resident virus

রেসিডেন্ট virus এমন একটি computer virus যা র‌্যাম মেমরিতে নিজেকে সঞ্চয় করে এবং অন্যান্য file, program গুলিকে infect করে দেয়। এই virusটি অনেকগুলি কাজ করার ক্ষমতা আছে। Resident virus গুলির সর্বাধিক জনপ্রিয় উদাহরণগুলি হ’ল সিএমজে, মেভ, ম্রক্লুঙ্কি এবং র্যান্ডেক্স।

কম্পিউটার ভাইরাস আক্রান্ত হওয়ার লক্ষণ

virus সাধারণত একটি দূষিত software, যাকে আমরা malware বলি। এটি আপনার computer বা মোবাইলের ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে বা আপনার system কে ক্ষতি করতে পারে। সামগ্রিক অর্থে, এটি computer এর জন্য ভালো জিনিস নয়।

সুতরাং আপনার computer এ virus উপস্থিত থাকলে আপনি কীভাবে জানবেন? আমাদের computer বা মোবাইলে যখন এমন সমস্যা হয় তখন তারা নিজেরাই আমাদের সংকেত দেয়। নীচে আমরা আপনাকে এমন কয়েকটি লক্ষণ বা সাইন বলব, যাতে আপনি জানতে পারবেন যে আপনার computer এর virus রয়েছে কি না।

  • ইন্টারনেটের গতি ধীর হয়ে যাওয়া – যদি আপনার ইন্টারনেটের গতি অবিচ্ছিন্নভাবে কিছু সময়ের জন্য ধীর হয়ে যায়, তবে আপনার পরীক্ষা করে দেখা উচিত এটি computer virusের কারণে হয়েছে কি না। এই ধরণের সমস্যা computer ব্যবহারকারীদের সাথে ঘটে থাকে যারা কোনও anti-virus program ছাড়াই ধারাবাহিকভাবে ইন্টারনেট ব্যবহার করে।
  • অপ্রত্যাশিত বিজ্ঞাপন – কখনও কখনও কিছু পপ-আপ উইন্ডো আমাদের computer এর সক্রিনে ভেসে উঠতে শুরু করে। যাতে বিজ্ঞাপন প্রদর্শিত হয়। এই অপ্রত্যাশিত অন স্ক্রিন বিজ্ঞাপনটি virus সংক্রমণের লক্ষণ হতে পারে। এ জাতীয় কোনও পপ-আপ বিজ্ঞাপনে click করবেন না। অনেক সময় বিজ্ঞাপনে এটি উল্লেখ করা হয় যে আপনার computer এর একটি virus রয়েছে। এটি সরাতে, এই anti-virusটি download করুন। তবে বাস্তবে এটি একটি computer virus।
  • ধীর পারফরমেন্স – এটি প্রায়শই কম র‍্যাম বা কম হার্ড ডিস্কের কারণে হয় তবে আপনার computer এর পর্যাপ্ত জায়গা থাকলে এটি computer virus জনিত কারণেও হতে পারে। যদি আপনার পিসি স্টার্ট করতে খুব বেশি সময় লাগে বা কোনও program খোলার জন্য খুব বেশি সময় লাগে, তবে আপনার computer এর virus থাকতে পারে।
  • Error Massage – কোন ব্রাউজার ব্যবহার করার সময় আপনি যদি আপনার স্ক্রিনে error massage বা সতর্ক বার্তা পেতে শুরু করেন, তবে তার কারণটি হতে পারে আপনার computer এর virus। যদি আপনার system এ অনেক ধরণের computer virus উপস্থিত থাকে তবে এটি অন্যান্য অনেক virusের পথ খুলে দেয় ।
  • Security Attack – আপনি যদি আপনার কোনও file বা program খুলতে অক্ষম হন তবে এর অর্থ হ’ল আপনার computerটি একটি বিপজ্জনক virus দ্বারা infected হয়েছে। কিছু computer virus একটি system এর security ভঙ্গ করতে ডিজাইন করা হয়েছে।
  • নিখোঁজ বা অতিরিক্ত file – আপনার computer এর virus ছড়িয়ে পড়ার সাথে সাথে এটি নিজের বা অযাচিত fileের অনুলিপি install করতে থাকে। যা আপনার র‌্যাম বা হার্ড ডিস্কটি পূরণ করে। এছাড়াও, এটি অপ্রত্যাশিতভাবে computer থেকে fileগুলি সরিয়ে দেয়। আপনি যদি আপনার computer এর এরকম কিছু দেখতে পান তবে সাথে সাথে virus স্ক্যান করুন।
  • অপ্রয়োজনীয় ইমেল – আপনাকে যদি কোন অপরিচিত attachment খুলতে বা কোন লিঙ্কে click করতে বলে আপনার কাছ কোন ইমেল বা বার্তা পাঠায়, তবে তার অর্থ আপনার computer, virus infected। এই জন্য, অবিলম্বে আপনার password পরিবর্তন করুন।
  • system ক্র্যাশ – যদি আপনার computer systemটি হঠাৎ ক্র্যাশ হয়ে যায় বা খুব বেশি স্তব্ধ হয়ে যায়, এটি computer virus জনিত কারণেও হতে পারে।

কম্পিউটাএ virus আক্রমন এর বিভিন্ন উপায়

অনেকগুলি উপায় রয়েছে যার মাধ্যমে একটি computer virus, worm, spyware , Trojan horse virus , লজিক বোমা ইত্যাদি দ্বারা infected হতে পারে , কয়েকটি উপায় সম্পর্কে জানানো হয়েছে যার মাধ্যমে কোনও virus আপনার computer এর প্রবেশ করতে পারে।

  • ব্রাউজার ব্যবহার করার সময়, কখনও কখনও আমাদের স্ক্রিনে একটি বিজ্ঞাপন উপস্থিত হয়, যা “আপনার computer infected” বলে এবং এটি ঠিক করতে এই anti-virus applicationটি download করুন । আপনি যদি এটিতে click করেন তবে আপনি নিজেই নিজের কম্পিউটার কে বিপদের মুখে ঠেলে দিলেন। সুতরাং এইভাবেও আপনার computer এ virus আসতে পারে।
  • একটি software install করার সময়, তিনি আপনার কাছ থেকে অনেক ধরণের অনুমতি চান। আপনি যদি অনুমতি দেন তবে আপনার system এ অ্যাক্সেস সেই softwareটিতে যায়। প্রম্পট না পড়েই বেশিরভাগ লোকেরা এটিকে অনুমতি দেয়।
  • infected কোনও website থেকে কোনও application download করলে। এর মাধ্যমেও আপনার system এ computer virus প্রবেশ করতে পারে।
  • এমন কোনও ইমেল attachment খোলা যা আপনি প্রত্যাশা করছেন না। একবার আপনি সেই email link বা সংযুক্তিতে click করলে, virus টি আপনার computerকে infected করতে পারে।
  • virus আপনার computer এর ইতিমধ্যে infected ডিস্ক, USB drive বা ডিভিডি সংযুক্ত করার পরেও আপনার system এ প্রবেশ করতে পারে।
  • অনেক সময় আমরা আমাদের operating system এবং অন্যান্য program update করি না। যার কারণে তাদের সাফল্য error পেতে শুরু করে এবং computer system এ আমাদের system এ প্রবেশ করা সহজ হয়ে যায়।
  • আপনি পাইরেটেড উইন্ডো বা পাইরেসি software ব্যবহার করেন। সুতরাং এটি আপনার computer এর ততটুকু security বজায় রাখতে সক্ষম নয়।
  • anti-virusবিহীন computer এর অবিরাম ব্যবহার আপনার system এ computer virus প্রবেশের সম্ভাবনা বাড়িয়ে তোলে। আপনি যদি microsoft windows দিয়ে একটি computer চালাচ্ছেন তবে এটি anti-virus ব্যবহার করা আপনার পক্ষে খুব জরুরি।

কম্পিউটার virus প্রতিকারের উপায়

computerকে সম্পূর্ণ virus মুক্ত করতে প্রথমে আপনাকে আপনার computer এর virus স্ক্যান করতে হবে। এটি আপনাকে জানিয়ে দেবে যে আপনার system কোন ভাইরাস আছে কিনা ।

মনে রাখবেন, একটি সাধারণ virus স্ক্যান কাজ করবে না। আপনাকে ভাল anti-virus software ব্যবহার করতে হবে। যদি আপনি একটি নিখরচায় anti-virus install করেন এবং এটি আপনার পিসিতে ব্যবহার করেন, তবে এটির performance এবং security উন্নতির পরিবর্তে এটি আরও খারাপ করতে পারে।

কয়েকটি কম্পিউটার ভাইরাসের নাম

এখন পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে ক্ষতিকর ১০টি ভাইরাসের তালিকায় ,যথাক্রমে

  • মিকেলঅ্যাঞ্জেলো
  • স্ট্রম ট্রোজান
  • মেলিসা
  • মাই ডুম
  • পিকাচু
  • স্যাসার
  • অ্যানা কুর্নিকোভা
  • মরিস অ্যান্ড কনসেপ্ট
  • আই লাভ ইউ
  • স্ল্যামার
  • নিমডা 
  • কনফিকার

কম্পিউটার এন্টিভাইরাসের নাম এর তালিকা

অতএব, আমি আপনাকে প্রদত্ত anti-virus ব্যবহার করার পরামর্শ দেব। নীচে এমন দশটি anti-virusগুলির একটি তালিকা রয়েছে, যা আপনি অনলাইনে বা অফলাইনে উভয়ই কিনতে পারবেন।

  • Quick Heal
  • Kaspersky internet security
  • BitDefender
  • Norton
  • McAfee
  • Avast
  • Guardian total security
  • Avg antivirus
  • K7 antivirus
  • Avira

কম্পিউটার ভাইরাস প্রতিরোধের উপায়

আজকের আধুনিক যুগে প্রত্যেকেই ইন্টারনেট এবং নতুন technology ব্যবহার করে। এর কোনও পুনরাবৃত্তি নেই, সেই technology মানুষের জীবনকে খুব সহজ করে তুলেছে। তবে বেশিরভাগ মানুষ এর বিপদ সম্পর্কে অবগত নয়।

computer virus এবং অন্যান্য ধরণের malware threateর মধ্যে রয়েছে, যা আপনার অনলাইন security এবং ডেটা দিয়ে একটি বিশাল ক্রাশের কারণ হতে পারে। যে কোনও ব্যক্তি যিনি ইন্টারনেট ব্যবহার করেন তাদের অবশ্যই সেগুলি এড়ানোর উপায় সম্পর্কে সচেতন হতে হবে।

নীচে উল্লিখিত পদ্ধতিগুলি অনুসরণ করে আপনি এই computer virusগুলি এড়াতে পারবেন।

  1. একটি প্রিমিয়াম anti-virus ব্যবহার করুন। আপনি যদি প্রতিদিন আপনার পিসিতে ইন্টারনেট ব্যবহার করেন তবে আপনার এটি বিশেষভাবে প্রয়োজন।
  2. কোনও অজানা website থেকে তৃতীয় পক্ষের applicationটি download করবেন না। বিভিন্ন ধরণের অফার দিচ্ছে এমন websiteগুলি ব্যবহার করা এড়িয়ে চলুন।
  3. আপনার computerকে আপ টু ডেট রাখুন। সমস্ত operating system সময়ে সময়ে update করা হয়। যার মধ্যে পূর্ববর্তী updateগুলির errorগুলি সরানো হয়।
  4. এই computer virusগুলি এড়ানোর সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি হ’ল আপনি দূষিত program গুলিকে চিনতে সিখুন।
  5. ই-মেইল সংযুক্তি থেকে সাবধান থাকুন। কোনও email link বা বিজ্ঞাপনে click করবেন না। আপনি যদি চান তবে প্রথমে anti-virusটির সাহায্যে সেই ইমেলটি স্ক্যান করুন।
  6. সন্দেহজনক website পরিদর্শন করা এড়িয়ে চলুন। আজকাল আমরা সব ধরণের তথ্য পেতে সার্চ ইঞ্জিন (গুগল, বিং) ব্যবহার করি । যে কারণে কোনও websiteে যাওয়ার আগে দেখুন এটি কোনও বিশ্বস্ত উত্স কিনা।
  7. আপনার computer এর কোনও pen-drive বা হার্ড ডিস্ক সংযুক্ত করার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনার কোনও ভাল anti-virus রয়েছে। অন্যথায় infected pen drive আপনার computer এর ক্ষতি করতে পারে।
  8. আপনার computer এর যদি কোনও গুরুত্বপূর্ণ data store থাকে তবে এটির একটি backup রাখুন। কোনও anti-virus আপনাকে 100% security দেয় না।
  9. malware স্ক্যানার ব্যবহার করুন। এটি anti-virus program থেকে পৃথক। এটি যে কোনও ধরণের malware program ধরতে সক্ষম।
  10. যথাসম্ভব file ভাগ করা এড়িয়ে চলুন। আমরা Bluetooth বা file ভাগ করে নেওয়ার সরঞ্জামের মাধ্যমে চিন্তা না করে কোনও ডিভাইস থেকে ভিডিও, সংগীত, চলচ্চিত্র এবং চিত্র ইত্যাদি পাই। infected fileটি আমাদের computer বা ফোনে পৌঁছতে পারে।