Kernel হল operating system এর মূল অংশ যা system এর resource গুলিকে manage করে। এই কম্পিউটার এর মধ্যে application এবং hardware এর মধ্যে সংযোগ কারীর মত কাজ করে। কম্পিউটার যখন চালু করা হয়, Bootloader এর পর এটিই প্রথম program যা load হয়।

Microkernel কি?

Microkernel হল একটি software বা code, যার মধ্যে থাকে operating system কে implement করার মত নুনতম function এবং feature। মূলত operating system এর basic function গুলি চালানর মত ধমতাই এর থাকে।

microkernelএ user services এবং kernel services দুটি আলাদা আলাদা address spaceএ implement হয়। user services গুলি user address space এ থাকে, এবং kernel services গুলি kernel address space এ থাকে, এই পধতিতে kernel এবং operating system এর size কমানো হয়। Microkernel, memory management এবং process সংক্রান্ত কিছু ছোট কাজ করে থাকে।

Microkernel Architecture –

যেহেতু kernel, operating system এর মূল অংশ, তাই এটি শুধুমাত্র দরকারি কাজ গুলিই করে থাকে। সুতরাং এই architecture এ শুধু মাত্র খুব গুরুত্বপূর্ণ service গুলি kernel এর মধ্যে অবস্থান করে এবং OS এর বাকি সব service , application program এর মধ্যে থাকে।

Microkernel Architecture

যদি মনে করা হয় কোন component কে microkernel এর বাইরে রাখলে system এর কার্যকারিতা কমে যাবে , শুধু মাত্র তখনই সেটিকে microkernel এর মধ্যে রাখা হয়।

এর কারনে বাবহারকারি এই not-so important service এর সাথে system application এর সাহায্যে interact করতে পারে । microkernel , operating system এর খুবই গুরুত্ব পূর্ণ কাজ গুলি করে থাকে , যেমন –

Microkernel এর সুবিধা –

  • Microkernel এর architecture টি ছোট এবং আলাদা ভাবে রাখা থাকে তাই এটি খুব ভালো ভাবে কাজ করতে পারে।
  • Microkernel থাকার ফলে system Expansion করা খুবই সহজ।
  • শুধু মাত্র দরকারি component গুলিই এতে অন্তরভুক্ত তাই এটি খুবই সুরক্ষিত।
  • এর ফলে system expansion খুবই সহজ, এর সাহায্যে Kernel কে disturb না করে system application যুক্ত করা যায়।