Device Management কি?

Operating system এর Device management বলতে বোঝায় system এর বিভিন্ন I/O devices যেমন keyboard, magnetic tape, disk, printer, microphone, USB ports, scanner, camcorder ইত্যাদি implementation, operation এবং maintenance করার পদ্ধতি কে।

এই I/O device গুলি কে কয়েকটি category তে ভাগ করা যায় :

Block device: যে সমস্ত device information কে fixed-size block এ store করে ।

Character device: যে সমস্ত device গুলি কিছু character কে delivers বা accepts করে। যেমন- printer, keyboard ইত্যাদি।

OS এর device management এর মূল কাজ

Operating system, device গুলিকে তাদের সংশ্লিষ্ট driver এর মাধ্যমে manage করে। operating system এর বিভিন্ন অংশ uniform interface প্রদান করে , OS কে বিভিন্ন ধরনের device এর সাথে কাজ করার জন্য । operating system এর device management মূলত যে কাজ গুলি করে তা হল :

  • Device সম্পর্কিত driver Install করা ।
  • Device কে Configure করা, যাতে সেটি operating system, business/workflow software এবং অন্যান্য hardware devices এর সাথে সঠিক ভাবে তাল মিলিয়ে কাজ করতে পারে।
  • Device এর security বজায় রাখা।
  • System এর সাথে যুক্ত প্রতিটি device যেমন storage driver, printer এবং অন্যান্য peripheral device এর status Monitor করে।
  • কোন process কোন device এর control কতক্ষন এর জন্য পাবে তা নিরধারন করে।
  • প্রতিটি device এর performance Optimize করে।

OS এর device management যে পদ্ধতিতে device access করে

Polling:-

এই পদ্ধতিতে CPU, data exchange করার জন্য সব সময় device status check করতে থাকে। এটি খুব simple পদ্ধতি কিন্ত Busy-waiting দেয়।

Interrupt-driven I/O:-

এই পদ্ধতিতে device controller সংশ্লিষ্ট device driver কে device এর availability check করার জন্য notify করে। এতে CPU cycle এর সঠিক ব্যবহার হয় কিন্তু খুব ধির গতিতে data movement হয়।

Direct memory access (DMA):-

এই পদ্ধতির সুবিধা হল, এতে CPU কে কোন কাজ করতে হয় না ।

Double buffering:

এই পদ্ধতিতে দুটি buffer ব্যবহার হয় যাতে এদের পর্যায় ক্রমে কাজ করান যায়। graphics এবং animation এর জন্য এই পদ্ধতি অধিক বাবহ্রিত হয়।