Home » ওয়েব ডিজাইন কি এবং কিভাবে ওয়েব ডিজাইনার হওয়া যায়?

ওয়েব ডিজাইন কি এবং কিভাবে ওয়েব ডিজাইনার হওয়া যায়?

ওয়েব ডিজাইন কি

আপনি যদি একটি ভাল ক্যারিয়ার বিকল্পের কথা জানতে চান , তাহলে ওয়েব ডিজাইন কি এবং কিভাবে একজন পেশাদার web designer হবেন? সে বিষয়ে আপনাকে অবশ্যই জানতে হবে। হয়তো এটা আপনার পছন্দের কেরিয়ার অপশন হতে পারে। 

বর্তমানে বেশিরভাগ মানুষ সরকারি বা বেসরকারি চাকরি করতে পছন্দ করেন কিন্তু আজকাল web designing এই সবের থেকেও ভাল একটি বিকল্প। 

এই ক্ষেত্রে শুধু অর্থই নয় বরং ক্যারিয়ারের অনেক বড় সুযোগ এর সম্ভাবনাও রয়েছে।

web design খুব একটা কঠিন কোন কাজ না হলেও এটিকে একেবারে সোজা বলাটাও ঠিক নয় কারণ একজন web designer এর অবশ্যই creative skills এবং প্রযুক্তিগত দক্ষতা থাকতে হবে। 

web designing এর ক্ষেত্রে creative skills থাকাটা যতটা না জরুরি তার থেকেও বেশি জরুরি হচ্ছে সেই creative skills কে বিভিন্ন প্রযুক্তির সাহায্যে প্রকাশ করা। 

যাতে সে একটি দুর্দান্ত website তৈরি করতে পারে। 

তাহলে এখন প্রশ্ন উঠতে পারে কিভাবে web design শেখা শুরু করবেন। এর জন্য, web designer হিসাবে কোন language এবং tools ব্যবহার করবেন।  এবং কিভাবেই বা এই সমস্ত জিনিস ব্যবহার করা শিখবেন।  

ভয় পাওয়ার কোনো প্রয়োজন নেই এই পোস্ট টিতে আমরা এই সমস্ত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি,  পোস্টটি শেষ পর্যন্ত পড়লে এই সমস্ত বিষয় আপনার কাছে পরিষ্কার হয়ে যাবে। 

এটি ছাড়াও, এমন অনেক বিষয় রয়েছে যার জ্ঞান আপনার থাকা উচিত। এই পোস্টে, সেই সমস্ত বিষয়েও তথ্য দেওয়া হয়েছে, যা আপনাকে web design শিখতে সাহায্য করবে। 

তাহলে আসুন প্রথমে জেনে নিই, web design কি? তার পর বাকি বিষয়গুলো বুঝতে পারবেন।

ওয়েব ডিজাইন কাকে বলে

একটি Website তৈরির process কে বলা হয়“web designing” । এতে web page, layout, content তৈরি এবং graphic design সহ অনেক কিছু অন্তর্ভুক্ত রয়েছে। 

এটাকে web development processও বলা যেতে পারে। 

একটি web designer একটি website তৈরির জন্য এবং সেটিকে আকর্ষণীয় এবং ব্যবহারে সহজ করার জন্য  অনেক software tools এবং বিভিন্ন language ব্যবহার করা হয়ে থাকে।

Website মূলত HTML নামে একটি markup language  দ্বারা তৈরি করা হয়। HTML এর বিভিন্ন tag একটি website এর কাঠামো তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এবং CSS web page এর মধ্যে থাকা element এর layout এর look , design করতে ব্যবহৃত হয়। 

ইন্টারনেটের সমস্ত web page, HTML এবং CSS ব্যবহার করে তৈরি করা হয়। 

সামগ্রিকভাবে, web designing এর মাধ্যমে  এই বিষয় টি নিশ্চিত করা হয় যে  কোন web-browser  সেই ওয়েবসাইটটিকে দর্শকের সামনে কিভাবে প্রস্তুত করবে।

web designing এর মধ্যে কোন কোন বিষয় অন্তরগত?

একটি Website তৈরি করা – web design করা মানেই মূলত website তৈরি করা। একজন web designer এর আকর্ষণীয় এবং সম্পূর্ণ কার্যকরী website তৈরি করার দক্ষতা থাকা অত্যন্ত প্রয়োজনীয়। অর্থাৎ কিভাবে একটি fast এবং responsive website তৈরি করতে হয় সে সে বিষয়ে জ্ঞান থাকা প্রয়োজন।

  • Graphic Design – যদিও graphic design একটি সম্পূর্ণ পৃথক বিষয়, কিন্তু এটি web designing এর ক্ষেত্রে ও এর ব্যবহার অনেক । একটি ওয়েবসাইটের বিষয়বস্তুর যাতে দর্শকের কাছে বোধগম্য হয় এবং দর্শক যেন ওয়েবসাইটটি পছন্দ করেন সেই বিষয়টি সুনির্দিষ্ট করার জন্য graphic design এর সাহায্য নেওয়া হয় । visual content তৈরি, Visual hierarchy, typography, illustration এবং page layout technique ইত্যাদির web designing এর জন্য ব্যবহার করা হয়।
  • Page Structure তৈরি  – Page Structureকে website এর ভিত্তিও বলতে পারেন। যে কোন web site  এর ক্ষেত্রে তার Page Structure গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  web designer এর  কাজ হল সাইটের কাঠামো উন্নত করা। এবং web designing কাজটি HTML এর সাহায্যে করেন।
  • Website Design করা – কোন web page এর text, color, font style, column size, sidebar, layout design এ সব কিছুই web designer ঠিক করেন। এবং এই সব কিছুর জন্য মূলত Cascading style sheet (CSS) এর ব্যবহার করা হয়। 
  • Content Production – ওয়েবসাইট এর জন্য বিবিন্ন article, eBook এবং blog spot তৈরির প্রক্রিয়াকে সামগ্রী ভাবে content production বলা হয়। Content সম্পর্কে research, analysis এবং লেখার কৌশল সবই web designingয়ের একটি অংশ।
  • Site Maintenance করা – website যাতে ঠিক ভাবে কাজ করে তার জন্য এর রক্ষণাবেক্ষণ করা খুবই গুরুত্বপূর্ণ। এজন্যই web designer রা প্রতিনিরত সাইটের মধ্যে থাকা ভুলভ্রান্তি এবং সমস্যাগুলি নিয়মিত পরীক্ষা করেন এবং তার সংশোধন করেন। 

web designer হওয়ার যোগ্যতা

এই প্রশ্নটি প্রায়ই মানুষের মনে প্রথমে আসে, web designingয়ে আমাদের ক্যারিয়ার শুরু করার জন্য আমাদের যোগ্যতা কি হওয়া উচিত। 

শুরু করতে, আপনি 10 বা 10+2 পাস করার পরে এই কেরিয়ার এর জন্য নিজেকে প্রস্তুত করতে পারেন। আপনি যদি স্নাতক হন, তাহলে সেটি ভবিষ্যতে আপনার জন্য উপকারী হতে পারে। তবে এর জন্য কোন বাঁধাধরা নিয়ম নেই। 

 ওয়েব ডিজাইনিং এর ক্ষেত্রে আপনার শিক্ষাগত যোগ্যতার থেকেও দরকারি জিনিস হল আপনার সৃজনশীলতা এবং কম্পিউটার সম্পর্কে আপনার জ্ঞান ।

কম্পিউটার এবং ইন্টারনেটের সম্পর্কে ভালো ভাবে জ্ঞান অর্জনের জন্য অতিরিক্ত কোর্স করতে পারেন । 

যদি coding এবং scripting সম্পর্কে জ্ঞান থাকে তবে আপনি ভবিষ্যতের তার সুফল পাবেন । 

web designer হতে হলে আপনাকে HTML, CSS, JavaScript এর মত বিভিন্ন ভাষা সম্পর্কে স্পষ্ট ধারনা এবং সে গুলো নিয়ে কাজ করার দক্ষতা থাকা অত্যন্ত প্রয়োজন । 

এবং তার পাশাপাশি আপনাকে বিভিন্ন সফটওয়্যার (যেমন Photoshop) এর ব্যবহার সম্পর্কে জানতে হবে । 

ওয়েব ডিজাইন কেন শিখবেন

যেকোনো ব্যবসার মানুষের কাছে পৌঁছানোর জন্য সবচেয়ে বড় উপায় হল অনলাইন মার্কেটিং। 

আজ কোন জিনিষ কেনার আগে, ব্যবহারকারী সেই জিনিস টি সম্পর্কে ইন্টারনেটে অনুসন্ধান করেন এবং সেই অনুযায়ী সিদ্ধান্ত নেয়।

 সেজন্যই আজ যে কোন কোম্পানির marketing strategyর একটি প্রধান অংশ হচ্ছে web design।

ওয়েব ডিজাইনার হতে কি কি শেখা প্রয়োজন 

বর্তমান  যুগে website ছাড়া এই আধুনিক কোম্পানি তাদের বাবসা বৃদ্ধি করতে পারে না। এজন্যই আজকাল web designer এর চাহিদা অনেক বেশি এবং ভবিষ্যতে এটি আরও বাড়বে। তাহলে আসুন জেনে নিই আপনি যদি web designer হতে চান তাহলে আপনাকে কি কি জানতে হবে ।

Photoshop ব্যবহার করা শিখুন

Photoshop হল একটি photo editing, image তৈরি এবং graphic design সফটওয়্যার। 

সাধারনত কোন website বা web page তৈরির পূর্বে, সেটি কেমন দেখতে হবে তার একটি structure ,  photoshop এর মাধ্যমে design করা হয়। 

অর্থাৎ photoshop , website বা web page টির final output প্রদর্শন করে। এর ফলে ওয়েবসাইটটি ডিজাইন করার প্রক্রিয়া অনেকটাই সরল হয়ে যায়। 

কোন web page তৈরির আগে এটা একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া । একজন ভালো web designer হওয়ার জন্য আপনার photoshop শেখা উচিত।

HTML এবং CSS শিখুন

আপনি যদি web designingয়ে সফল হতে চান, তাহলে HTML, CSS এর মতো ভাষা শেখা বাধ্যতামূলক। 

কারণ এটি ওয়েবের মূল ভাষা । HTML একটি markup language  যা web page develop করতে ব্যবহৃত হয়। CSS এমন একটি ভাষা। যা HTML -এ লেখা web page কে আরও ভালো ভাবে উপস্থাপন করতে সাহায্য করে। 

তাই একজন web designer এর  জন্য html এবং css সম্পর্কে জ্ঞান থাকা খুবই গুরুত্বপূর্ণ। 

আপনাকে এই ভাষা গুলির মূল বিষয়গুলি জানতে হবে এবং web page তৈরিতে সেগুলি কীভাবে ব্যবহার করা হয় , সে বিষয় জানতে হবে। 

JavaScript এবং JQuery শিখুন।

আপনি যদি একজন শিক্ষানবিশ হন, তাহলে শুরুতে আপনার JavaScript বা JQuery শেখার দরকার নেই।

 কিন্তু আপনার এই বিষয়টা মাথায় রাখা উচিৎ যে একটি ভাল web designer হওয়ার জন্য এই গুলি সম্পর্কে জ্ঞান থাকা খুবই গুরুত্বপূর্ণ। 

JavaScript আসলে একটি client side scripting language বা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, যা ইন্টারনেট ব্রাউজারের ভিতরে চলে।

এবং JQuery হল একটি JavaScript library। সহজ কথায় বলতে গেলে এটি JavaScriptএর codeকে সংক্ষিপ্ত আকারে লিখতে সাহায্য করে।  JQuery এর সাহায্যে আপনি অনেক বড় প্রোগ্রাম খুব কম সময়ের মধ্যে লিখতে পারবেন। 

ওয়েব ডিজাইন এর ট্রেন্ড বুঝুন

একজন web designer কে সারা জীবন অনেক ওয়েবসাইট তৈরি করার জন্য কাজ করতে হবে এবং তাকে বিভিন্ন কোম্পানির জন্য কাজ করতে হবে।  মানুষ হিসেবে যে কোন ব্যক্তির  সৃজনশীল চিন্তাভাবনা সীমাবদ্ধতা থাকতে পারে,  এটা অত্যন্ত স্বাভাবিক। 

 কিন্তু এর পাশে যে জিনিসটা মাথায় রাখতে হবে সেটা হল,  আপনাকে দিয়ে কোন কোম্পানি যখন তাদের ওয়েবসাইট ডিজাইন করাবে তখন তারা আশা করবে আপনি তাদের একটি আধুনিক ওয়েবসাইট তৈরি করে দেবেন।  

আধুনিক বলতে এখানে যেটা বোঝাতে চেষ্টা করছি সেটা হচ্ছে সমসাময়িক কালে যে ধরনের ওয়েবসাইট অন্যান্য কোম্পানিরা ব্যবহার করছে সেই রকম একটি ওয়েবসাইট। 

কোন নতুন ট্রেন্ড আসার সাথে সাথে web designing এর ক্ষেত্রে এর সরাসরি প্রভাব পড়ে এবং সাথে সাথে এর চাহিদা বেড়ে যায়।

এজন্যই একজন web designer হওয়ায়র কারনে আপনাকে ইন্টারনেটের মাধ্যমে web designing ট্রেন্ডও গুলিকে জানতে হবে । এই ধরনের অনেক ব্লগ রয়েছে, যেখানে আপনি বর্তমান web designing ট্রেন্ড সঠিক তথ্য পাবেন। আপনি চাইলে অন্যান্য web designer এর সাহায্যও নিতে পারেন।

ওয়েব ডিজাইন টুল ব্যবহার করতে শিখুন

যেকোনো creative ক্ষেত্রে tools এর ভুমিকা খুবই গুরুত্বপূর্ণ, কারণ এটি আপনার কাজকে সহজ করে। একইভাবে web designing এর ক্ষেত্রেও অনেক design সফটওয়্যার tool ব্যবহার করা হয় । 

যেমন Photoshop, Mockplus ইত্যাদি prototype তৈরির জন্য এবং Adobe Illustrator এর মত vector graphics processing tool ,  icon design এর জন্য। 

 এছাড়াও font design, product packaging design, graphic design বা layout design এর জন্য বিভিন্ন ধরনের tools ব্যবহার করা হয়। 

যদিও এখন অনেক web ব্রাউজারে website design করা সম্ভব । কিন্তু একজন web designerকে অবশ্যই  web design এর জন্য প্রয়োজনীয় সফটওয়্যার গুলি ব্যবহার করতে শিখতে হবে।

ওয়েব ডিজাইন এর জন্য একটি development process তৈরি করুন 

আগেই বলেছি web designing মানে শুধু কোড লেখার জন্য নয়, এটি এমন একটি কাজ যেখানে আপনাকে খুব সৃজনশীলভাবে কাজ করতে হবে।

 web designing প্রক্রিয়া এর একটি গুরুত্বপূর্ণ দিক হল, website তৈরির সময় আপনাকে সবকিছু নিয়ে গভীরভাবে চিন্তা করতে হবে। 

এটি বেশিরভাগ recitative কাজ। আপনি প্রায় প্রতিটি website এর জন্য একই কাজ করতে হবে।

তাই website design করার সময় একটি নির্দিষ্ট development process অনুসরণ করলে আপনার কাজের গতি অনেক গুন বেড়ে যেতে পারে । 

যদি আপনি development process টি ভালো করে বঝেন তাহলে আপনি আপনার কাজকে আরও ভালভাবে সংগঠিত করতে সক্ষম হবেন, যা একটি project কে অনেক তাড়াতাড়ি শেষ করতে সাহায্য করবে।  

development process মূলত একটি web design project সম্পূর্ণ করার জন্য শুরু থেকে শেষ পর্যন্ত নেওয়া পদক্ষেপগুলির একটি রূপরেখা। এটির অনেক গুলি ভাগ রয়েছে, যেমন Planing, Design ইত্যাদি।

web designing টিপস অনুসরণ করুন

Website এর সাফল্যের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল web design। যে কোন website এর নির্ভরযোগ্যতা জানতে প্রথমে ব্যবহারকারী তার design দেখে।

 আপনি যদি web designing শুরু করতে চান , তাহলে আপনার অবশ্যই অন্যান্য অনেক অভিজ্ঞ web designer দের কাছ থেকে কাজটি সম্পর্কে টিপস নেওয়া উচিত।

এবং তার সাথে সাথে ইন্টারনেটে ব্লগ পড়া উচিত। এজন্য আপনাকে এই জিনিসটির প্রতি আরো মনোযোগ দিতে হবে, কারণ website এর design ব্যবহারকারীর উপর শক্তিশালী প্রভাব ফেলতে পারে। 

এই সব web designing টিপস এর মাধ্যমে  আপনি জানতে পারেন, কিভাবে আপনি আপনার skill improve করতে পারেন।

ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট

ওয়েব ডিজাইন শেখার কোর্স

web designing কোর্স করা খুবই সহজ। এবং ওয়েব ডিজাইন সম্পর্কে প্রাথমিক ধারণা অর্জন ওয়েব ডিজাইন কোর্স করা খুব গুরুত্বপূর্ণ। 

আপনি যদি কোন ওয়েব ডিজাইন কোর্স করেন  তাহলে আপনি সেটি থেকে একটি বিশাল সুবিধা পাবেন। 

কোন একটি নতুন বিষয় শেখার জন্য কোন কোর্স করাটা আবশ্যক নয় কিন্তু যদি আপনি কোর্সের মাধ্যমে কোন বিষয় শিখতে শুরু করেন তাহলে সেই বিষয়টি সম্পর্কে সাধারণ জ্ঞান অর্জন করাটা অত্যন্ত সহজ হয়ে যায়।  

অপরদিকে একই জিনিস নিজে থেকে করতে চাইলে অনেক বেশি সময় এবং পরিশ্রম প্রয়োজন হতে পারে। 

এটি অন্যান্য সব কাজের মত কিন্তু অন্যান্য কাজের তুলনায় অধিক সৃজনশীলতা এবং ধৈর্যের প্রয়োজন। এটি করার জন্য অনেকগুলি কোর্স রয়েছে, যার তালিকা নীচে দেওয়া হয়েছে।

1. Online Course

এরকম অনেক অনলাইন কোর্স আছে, যেখানে আপনাকে web designing সম্পর্কে সম্পূর্ণ তথ্য প্রদান করা হয়। এছাড়াও আপনি অনলাইন টিউটোরিয়াল, ফ্রি ইবুক বা যে কোন website এর মাধ্যমে web designing শিখতে পারেন। 

যাইহোক, বিনামূল্যে পদ্ধতিগুলি খুব বেশি কাজে লাগে না কারণ আপনাকে এখানে এবং সেখান থেকে বেশিরভাগ তথ্য সংগ্রহ করতে হবে। এজন্যই আমরা পেইড কোর্স কেনার পরামর্শ দেব।

কারন এই সমস্ত কোর্সে শেখার সময়, আপনি এটি সম্পর্কে একটি সম্পূর্ণ গাইড পাবেন। 

এটি আপনার সময় সাশ্রয় করবে এবং আপনি দ্রুত এই ক্ষেত্রে এগিয়ে যেতে পারেন। 

2.  Degree Courses

web designing ক্ষেত্রে ক্যারিয়ার গড়ার জন্য এর বিভিন্ন ক্ষেত্রে পর্যাপ্ত জ্ঞান এবং অভিজ্ঞতা অর্জন করা খুবই প্রয়োজন। 

এটি করার সর্বোত্তম উপায় হল একটি ভাল web design কোলাজে ভর্তি হওয়া। এখান থেকে ব্যাচেলর ডিগ্রি করার পর শিক্ষার্থীরা website বিল্ডিং, অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং এবং graphic design এর মতো বিষয়ে পড়াশোনা করে।

3. Certificate Course

আপনি এই কোর্সগুলি যে কোনও ছোট ইনস্টিটিউটে নিতে পারেন, এর সময়কাল 6 মাস থেকে 1 বছর পর্যন্ত হতে পারে। 

এখানে আপনাকে এমন সব বিষয় শেখানো হয় যা একজন web designer এর শুরু থেকে শেখা প্রয়োজন। 

web designing এর জন্য সার্টিফিকেট কোর্স নেওয়া খুবই উপকারী। কারন এতে আপনার কম টাকা ব্যায় করতে হবে এবং আপনি আপনার ইন্টারভিউতে এই সার্টিফিকেট দেখিয়ে যেকোন কোম্পানিতে চাকরিও নিতে পারেন।

আপনি যদি ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে চান তাহলে এটি আপনার জন্য অনেক উপকারী হতে পারে। এর সাথে, আপনি HTML, সিএসএস এবং পিএইচপি এর মতো website নির্মাণ ভাষার ব্যবহার আরও ভালভাবে শিখতে পারবেন।

4. Diploma Course

web design করার জন্য আপনি ডিপ্লোমা কোর্সও করতে পারেন। 

এই কোর্সের মেয়াদ 1 বছর থেকে 2 বছর পর্যন্ত হতে পারে। এটি করার জন্য, আপনার যোগ্যতা কমপক্ষে 10 বা 10+2 পাস হতে হবে । 

এখানে, আপনাকে বিভিন্ন সফটওয়্যারে কাজ করার জন্য তথ্য দেওয়া হয়, যা আপনার web design দক্ষতা উন্নত করতে অনেক সাহায্য করে।

ডিপ্লোমা কোর্সে বিভিন্ন ধরনের কোর্স যেমন website design concept, HTML, CSS , JavaScript এবং design software ইত্যাদি  অন্তর্ভুক্ত রয়েছে। 

ওয়েব ডিজাইন এর ক্যারিয়ার

web designing হল একটি website এর সম্পূর্ণ চেহারা তৈরির প্রক্রিয়া। একজন web designer সেই website সম্পর্কে সবকিছু নির্ধারণ করে। 

এটি একটি website এর layout, colour, text style, image graphics এবং content সংগঠিত করার একটি প্রক্রিয়া। 

আজ ডিজিটাল বিশ্বে, যে কোনও সংস্থা বা ব্যবসায়ের অগ্রগতির ক্ষেত্রে website এর বড় ভূমিকা রয়েছে।

এর মাধ্যমে আপনি আপনার সম্পর্কে মানুষকে জানাতে পারেন। এখন প্রত্যেকের কাছে ইন্টারনেট রয়েছে এবং মানুষ যে কোন তথ্যের জন্য সার্চ ইঞ্জিন ব্যবহার করে।

 তাই web designing এর ক্ষেত্রে ক্যারিয়ার বা চাকরির বিশাল সম্ভাবনা রয়েছে। যদি আমরা বর্তমান web designerদের কথা বলি, তাহলে তারা ভালো বেতনে কাজ করেন। 

আমরা যদি web designing এর ক্ষেত্রে ক্যারিয়ারের কথা বলি, তাহলে কোর্স শেষ করার পর আপনি একটি web designing কোম্পানিতে সহজেই চাকরি পেতে পারেন। 

আপনি চাইলে আপনার নিজের একটি ফ্রিল্যান্স কোম্পানিও খুলতে পারেন। হাজার হাজার কোম্পানি আছে যারা ফ্রন্ট এন্ড এবং ব্যাক এন্ড ডেভেলপমেন্ট প্রজেক্টের জন্য web designer নিয়োগ করে।

এটি ছাড়াও, আপনি আপনার নিজস্ব website তৈরি করে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন।

web designing এর ক্ষেত্রে বিভিন্ন ধরনের ক্যারিয়ারের অপশন

ফ্রন্ট এন্ড ডেভেলপার – এই ক্ষেত্রে ক্লায়েন্ট সাইড ডেভেলপমেন্ট নামেও পরিচিত, এটি HTML, CSS এবং javascript এর সাহায্যে তৈরি একটি  website বা অ্যাপ্লিকেশনের যা একজন ব্যবহারকারী সরাসরি ব্যবহার করতে পারে । 

ব্যাক এন্ড ডেভেলপার – আপনি এটিকে একটি প্রোগ্রামার বলতে পারেন, এর কাজ হল website, সফটওয়্যার বা ইনফরমেশন সিস্টেমের ব্যাক এন্ড লজিক তৈরি করা। এটি ব্যবহারকারী পরোক্ষভাবে ফ্রন্ট এন্ড অ্যাপ্লিকেশন বা সিস্টেমের মাধ্যমে অ্যাক্সেস করে।

এর বাইরে, graphic design, লোগো design, মাল্টিমিডিয়া design এর মতো আরও অনেক ভালো  ক্যারিয়ার বিকল্প রয়েছে। 

সামগ্রিকভাবে, যদি আপনার এই ক্ষেত্রে ভাল জ্ঞান থাকে, তাহলে আপনার জন্য প্রচুর সম্ভাবনা রয়েছে।

ওয়েব ডিজাইন এর চাকরি

এই ক্ষেত্রে অনেক কাজের সুযোগ রয়েছে। প্রতিদিন নতুন নতুন কোম্পানি খোলে, যেখানে চাকরির অনেক সুযোগ রয়েছে। web designerদের জন্য এই সব কম্পানিতে যে সব কাজ করতে হয় তা হল । 

ফ্রন্ট-এন্ড designer যা HTML, CSS এবং representational JavaScript code তৈরি করা, যার মাধ্যমে একটি user interface তৈরি হয়।

UX Designer, যিনি বেশিরভাগ research এর কাজ করে থাকেন । 

visual designer এবং UI designer যারা একটি website এর সৌন্দর্যের দিকে টি নেয়া কাজ করেন । 

graphic designer  তাদের বেশির ভাগ মনোযোগ বিজ্ঞাপনের দিকে থাকে। এটি একটি visual image ব্যবহার করে দর্শকদের কাছে একটি বার্তা পৌঁছে দেওয়া যায় তা নেয়ে কাজ করেন।

web designing এর বেতন 

web designing -এ আপনার বেতন অনেক গুলি বিষয়ের ওপর নির্ভর করে। আপনি যদি কোন ভালো ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ নিয়ে থাকেন, তাহলে যে কোন কোম্পানি আপনাকে শুরুতে ভালো বেতন দিতে পারে। সাধারণত ফ্রেশার হিসেবে আপনি প্রতি মাসে 15000 থেকে 30000 পর্যন্ত বেতন পাবেন । এবং যখন আপনার অভিজ্ঞতা বাড়বে তখন আপনি মাসে 60000 বেতন উপার্জন করতে পারেন।

web designingয়ে বেতনের এই অনুপাত সর্বত্র ভিন্ন। এটি সম্পূর্ণরূপে কম্পানি এবং সেই কম্পানিতে  আপনার ভূমিকার উপর নির্ভর করে, হয়তো আপনি এর চেয়ে কম বা কম বেতন পেতে পারেন।