Home » গুগল অ্যাডমব কি? admob এর মাধ্যমে কিভাবে অর্থ উপার্জন করা যায়?

গুগল অ্যাডমব কি? admob এর মাধ্যমে কিভাবে অর্থ উপার্জন করা যায়?

গুগল অ্যাডমব কি

আপনি নিশ্চয়ই দেখেছেন যে যখনই আপনি একটি মোবাইল অ্যাপ ইনস্টল করেন এবং এটি ব্যবহার করেন, আপনি বিজ্ঞাপন দেখতে পান।

অ্যাপ মালিক এই বিজ্ঞাপন দেখিয়ে অর্থ উপার্জন করে। আপনিও গুগল অ্যাডমব থেকে বিজ্ঞাপন দেখিয়ে অর্থ উপার্জন করতে পারেন। তাহলে আসুন জেনে নেই গুগল অ্যাডমব কি এবং গুগল অ্যাডমব সে পয়স আয়ের পদ্ধতি।

এটি গুগল অ্যাডসেন্সের মতো গুগলের একটি product। গুগল এর এমন অনেক product আছে যা সম্পর্কে মানুষ এখনও খুব কমই জানে।

মোবাইল অ্যাপে প্রদর্শিত সমস্ত বিজ্ঞাপন শুধুমাত্র গুগল অ্যাডমব এর সাহায্যে দেখান হয়। গুগল অ্যাডমব মোবাইল অ্যাপস মনিটাইজ করতে ব্যবহৃত হয়।

আজকের যুগে আপনি কোন কোডিং ছাড়াই খুব সহজে আপনার নিজের মোবাইল অ্যাপ তৈরি করতে পারেন এবং আপনি যদি আপনার একটি মোবাইল অ্যাপ বানিয়ে এটিকে monetize করতে চান, যাতে আপনি ওই অ্যাপ টি থেকে অর্থ উপার্জন করতে পারেন তাহলে এই ব্লগটি অবশ্যই সম্পূর্ণভাবে পড়ুন।

অবশ্যই পড়ুন

গুগল অ্যাডমব কী ?

গুগল অ্যাডমব একটি বিজ্ঞাপন প্ল্যাটফর্ম যার মাধ্যমে মোবাইল অ্যাপে বিজ্ঞাপন দেখানো হয়। যার Parent Origination কোম্পানির হল google

গুগল অ্যাডসেন্স দ্বারা যেমন একটি ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখানো হয়, ঠিক তেমনিভাবে অ্যান্ড্রয়েড এবং আইওএস মোবাইল ফোনে ব্যবহৃত অ্যাপের বিজ্ঞাপন গুগল অ্যাডমব দেখায়।

এর সাহায্যে মোবাইল অ্যাপগুলিতে বিভিন্ন জিনিষ প্রচার করে এবং monetize করা হয়। গুগল অ্যাডমব বিশ্বের বৃহত্তম বিজ্ঞাপন কোম্পানিগুলির মধ্যে একটি।

এটি প্রতি মাসে প্রায় 40 Billion ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপে তার বিজ্ঞাপন পরিষেবা প্রদান করে।

গুগল অ্যাডমব এর head office মাউন্টেন ভিউ, ক্যালিফোর্নিয়ায়। গুগল অ্যাডমব Android, iOS, WebOS, Window Phone ইত্যাদির মতো বিভিন্ন বিজ্ঞাপন প্ল্যাটফর্মের জন্য বিজ্ঞাপন সরবরাহ করে।

গুগল অ্যাডমব কখন চালু হয়েছিল?

10 এপ্রিল 2006 এ Omar Hamoi গুগল অ্যাডমব প্রতিষ্ঠা করেছিলেন। Omar Hamoi যখন অ্যাডমব প্ল্যাটফর্ম তৈরি করেছিলেন, তিনি ক্যালিফোর্নিয়ায় থাকতেন।

এটি গুগল 27 মে 2010 এ কিনে নেয়। অ্যাপল কোম্পানিও গুগলের আগে অ্যাডমব কেনার জন্য বিড করেছিল।

2013 সালে গুগল অ্যাডসেন্স চালু করে এবং তখন গুগল অ্যাডমবও আপডেট করা হয়েছিল।

গুগল অ্যাডমোবে কিভাবে একাউন্ট তৈরি করবেন

এখন পর্যন্ত জানতে পেরেছেন গুগল অ্যাডমব কি এবং কে তৈরি করেছে। তাহলে আসুন এখন ধাপে ধাপে জেনে নিই যে আপনি গুগল অ্যাডমব এ অ্যাকাউন্ট কি ভাবে তৈরি করতে হয় তা জানা যাক।

step 1. প্রথমে , আপনার কম্পিউটারে আপনার পছন্দের যেকোনো ব্রাউজার খুলুন এবং ব্রাউজারে অ্যাডমব সার্চ করুন। এখন সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজে গুগল অ্যাডমব এর লিংক প্রথমে আসবে। সেই লিঙ্কে ক্লিক করুন।

step 2. গুগল অ্যাডমোব এর লিঙ্কে ক্লিক করার পর, অ্যাডমব ওয়েবসাইটের ডান পাশে সাইন আপ এ ক্লিক করুন এবং আপনার নিজের email address (Gmail address) দিয়ে login করুন।

মনে রাখবেন আপনি যে ইমেল দিয়ে লগইন করবেন সেই email এই অ্যাডমোব তৈরি হবে। এর পর আপনার country এবং time zone নির্বাচন করুন। পরবর্তীতে I

Agree তে টিক দিন এবং Create AdMob Account এ ক্লিক করুন।

step 3. এর পর আপনার স্ক্রীন এ একটি নতুন page আসবে। এবং সফলভাবে আপনার গুগল অ্যাডমব অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে। পরবর্তী কিছু confirmation এ yes/no টিক করতে হবে । তার পর Continue To AdMob এ ক্লিক করুন।

step 4. এখন আপনি Google Admob এর হোম পেজে আসবেন। পরবর্তীতে Get Started এ ক্লিক করুন এবং আপনার অ্যাপটি কোন প্লাটফর্মে আছে (Android না iOS) সেটি তে ক্লিক করুন।

step 5. এর পরে আপনাকে জিজ্ঞাসা করা হবে যে আপনি আপনার মোবাইল অ্যাপটি অ্যাপ স্টোরে তালিকাভুক্ত করেছেন কিনা, যদি আপনি করেন, yes ক্লিক করুন, অন্যথায় no ক্লিক করুন এবং continue করুন ।

step 6. যে নতুন page টি আসবে সেখানে অ্যাপের নাম টাইপ করুন।

গুগল অ্যাডমোব দিয়ে কীভাবে অ্যাড ইউনিট তৈরি করবেন

এখন আমাদের একটি নতুন ক্রিয়েট অ্যাড ইউনিট তৈরি করতে হবে, তার জন্য হোম পেজে অ্যাড ইউনিটে ক্লিক করুন। এরপর আপনি বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখতে পাবেন। এখান থেকে আপনি বিজ্ঞাপন ইউনিট নির্বাচন করুন।

এর পর বিজ্ঞাপন ইউনিটের নাম দিতে হবে এবং Create Ad Unit এ ক্লিক করুন। তার পর Place the Ad Unit Inside Your App এ done এ ক্লিক করুন।

এখন Ad Unit id টি copy করুন এবং এটি একটি নোটপ্যাডে save করে রাখুন।

পরবর্তী হোম পেজে যান এবং আবার Ad Unit এ ক্লিক করুন। এখন আমরা  Interstitial Ad কি ভাবে তৈরি করা যায় তা দেখব।

Interstitial অপশনে টি তে ক্লিক করুন, পরবর্তী এ Ad Unit এর নাম লিখুন এবং done এ ক্লিক করুন।

এখন আপনার Interstitial Ad Unit এর id code টি একটি নোটপ্যাডে ফাইল এ save করে রাখুন । এখন আপনি আপনার অ্যাপ এ এই দুটি ad id code যোগ যোগ করতে পারেন ।

সুতরাং এইভাবে আপনি বিজ্ঞাপন ইউনিট তৈরি করে অ্যাপগুলিতে বিজ্ঞাপন রাখতে পারেন।

গুগল অ্যাডমোব দিয়ে কীভাবে অর্থ উপার্জন করা যায়

গুগল অ্যাডমব থেকে অর্থ উপার্জনের জন্য আপনার নিজের মোবাইল অ্যাপ্লিকেশন থাকা খুবই গুরুত্বপূর্ণ। এর পর আপনাকে গুগল প্লে স্টোরে অ্যাপটি প্রকাশ করতে হবে।

যখনই ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে আপনার মোবাইল অ্যাপ্লিকেশনটি ইনস্টল করবে, তখন তাকে বিজ্ঞাপন দেখানো হবে। যখনই ব্যবহারকারীরা সেই বিজ্ঞাপনে ক্লিক করবে, তখন আপনার উপার্জন হবে।

আপনি গুগল অ্যাডমব অ্যাকাউন্টে বিজ্ঞাপন ইউনিটে গিয়ে বিভিন্ন ধরণের বিজ্ঞাপন তৈরি করতে পারেন। আপনি সেই অনুযায়ী আপনার AdMob অ্যাকাউন্ট থেকে monetize করতে পারেন।

বেশিরভাগ অ্যাপ ডেভেলপাররা গুগল অ্যাডমোবে ব্যানার বিভাগের বিজ্ঞাপন ব্যবহার করে। একটি AdMob অ্যাকাউন্টে, আপনি আপনার জন্য বিভিন্ন ধরনের ক্যাম্পিং চালাতে পারেন।

কোন ধরনের বিজ্ঞাপনএ বাবহারকারিরা সবচেয়ে বেশি ক্লিক করে তা আপনাকে জানতে হবে।

Tags: